রাজশাহীতে তাপপ্রবাহ, উঠছে নাভিশ্বাস

0
541

কয়েকদিন ধরেই রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলেছে তাপপ্রবাহ। ঘরে-বাইরে সবখানেই বেকায়দায় পড়ছেন সবাই। বিশেষ করে রোজাদারদের উঠছে নাভিশ্বাস। দিনের অধিকাংশ সময় রাস্তাঘাট থাকছে প্রায় ফাঁকা। তবে লু হাওয়া উপেক্ষা করে পথে নামছেন খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা।

পরিস্থিতি থেকে বাঁচতে প্রচুর পাণীয় পাণের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। রাজশাহী আবহাওয়া অধিদফতরের উচ্চ পর্যবেক্ষক রাজিব খান বলেন, ‘শুক্রবার রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন বেলা ৩টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।’

এর আগে গত ৭ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। পরদিন তাপমাত্রার পারদ গিয়ে দাঁড়ায় ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। ৯ মে আরেকটু বেড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এই ক’দিন সর্বনিম্ন তাপমাত্রা ওঠানামা করেছে ২৬ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় ২৯ এপ্রিল। পরে ‘ফণী’র প্রভাবে বৃষ্টিপাতের ফলে তাপমাত্রার পারদ ছিল কমতি। তবে গত কয়েকদিন ধরেই তা আবার হয়েছে ঊর্ধ্বমুখী। এই মুহূর্তে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শুক্রবার সিরাজগঞ্জের তাড়াশে সর্বোচ্চ ৩৬ ও সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস; পাবনার ঈশ্বরদীতে সর্বোচ্চ ৩৮ দশমিক ৭ ও সর্বনিম্ন ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস; বগুড়ায় সর্বোচ্চ ৩৫ দশমিক ৭ ও সর্বনিম্ন ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস; নওগাঁর বদলগাছীতে সর্বোচ্চ ৩৬ দশমিক ৮ ও সর্বনিম্ন ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঢাকা আবহাওয়া অফিসের বরাত দিয়ে রাজিব খান জানান, মে মাসে অন্তত একটি তীব্র এবং দুটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ হানা দিতে পারে এই অঞ্চলে। থাকছে কালবৈশাখীর আভাসও। তবে মৌসুমী বায়ুর সক্রিয়তায় জুনের শুরুর দিকেই বর্ষা নামবে প্রকৃতিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here