চমকে দিয়ে জয় পেলো শ্রীলঙ্কা

0
572

ওয়ানডে ক্রিকেটে টানা দশ ম্যাচে ৩শ বা তার চেয়ে বেশি রানের ইনিংস খেলে ক্রিকেটবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলো ইংল্যান্ড। এমনকি সাড়ে ৩শ রানের লক্ষ্যও মামুলি টার্গেট মনে করে জয় ছিনিয়ে মাঠ ছেড়েছিলো ইংলিশবাহিনী। কিন্তু সেই ইংলিশরা আজ এভাবে হারলো! মাত্র ২৩১ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়ে ২১২ রানেই ইয়ন মরগানদের থামিয়ে দিলো লাসিথ মালিঙ্গারা। ফলে বিশ্বকাপে দ্বিতীয় জয় পেলো শ্রীলঙ্কা।

২০ রানের জয়ে পয়েন্ট টেবিলেরও অবস্থা একটু ওলট-পালট করে ফেললো দিমুথ করুণারত্নের দল। সাত ম্যাচ খেলে দুই জয় ও দুটি পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট নিয়ে লঙ্কানদের সংগ্রহ ৬। তালিকার পাঁচে থাকা বাংলাদেশের অবস্থান এখন ছয়ে। অন্যদিকে ছয় ম্যাচে ৪টি জয় ও ২ হারে ৮ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড আছে তিনে। এদিন ১০ ওভারে ৪৩ রান দেয়া ম্যাচ সেরা মালিঙ্গাই ছিলেন পুরো দিনের উজ্জ্বল তারকা।

বৃথা গেলো স্টোকসের দাঁতে দাঁত চেপে করা লড়াই। অনবদ্য থেকে ৮২ রানের ইনিংস খেলেও দল জেতাতে পারলেন না। ক্রিজের এক পাশে থেকে দেখলেন সতীর্থদের আসা-যাওয়া। অন্যদিকে রেকর্ড গড়া মালিঙ্গা হাসলেন শেষ হাসি। সেই সঙ্গে টিকে রইলো তাদের সেমিফাইনালের আশাও।

জো রুট (৫৭) ও বেন স্টোকসের (৫৭) দৃঢ় লড়াইয়ের পরও মালিঙ্গা, ধনঞ্জয়া ডি সিলভা ও ইসুরু উদানার বলে খেই হারায় ইংল্যান্ডের বাকি ব্যাটসম্যান। ফলে দুশো রান তোলার আগেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ভাগ্য বদলাতে গতকাল জার্সি বদলেছিলো লঙ্কানরা। জার্সিতেই যেনো ভাগ্য ফিরিয়েছে তাদের।

আজ হেডিংলিতে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল শ্রীলঙ্কা। তবে অ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাটিং দৃঢ়তায় ভর করে ২৩২ রান তুলেছে। ক্রিজে নেমে দলীয় স্কোরে ৩ রান তুলতেই সাজঘরে ফেরেন করুণারত্নে (১) ও কুশল পেরেরা (২)। অভিষেক ফার্নান্দো কিছুটা প্রতিরোধ গড়ে ৪৯ রানে ফেরেন। আর কুশল মেন্ডিস ফেরেন ৪৬ রানে। অভিষেক-কুশল জুটি ৫৯ এবং দুই কুশলের জুটিতে আসে ৬৯ রান।

অভিষেক ও দুই কুশল প্রতিরোধ গড়ে ফিরে গেলেও অবিচল ছিলেন ম্যাথুস। অভিজ্ঞ এ অলরাউন্ডার চতুর্থ উইকেটে ক্রিজে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ব্যাট হাতে ইংলিশ বোলারদের দারুণভাবে মোকাবেলা করে ১১৫ বল খেলে ৮৫ রান করেন। ডি সিলভাকে নিয়ে ষষ্ঠ উইকেটে ৫৭ রানের কার্যকরী জুটিও গড়েন।

ইংল্যান্ডের হয়ে আদিল রশিদ একই ওভারে দুটি উইকেট শিকার করেন। মার্ক উড ও জোফরা আরচার ৩টি করে উইকেট নেন। ক্রিস ওকস বাকি একটি উইকেট নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here