গ্রিসের পার্লামেন্ট নির্বাচনে এমপি প্রার্থী বাংলাদেশি জাকির

0
67

আগামী ৭ জুলাই অনুষ্ঠিত হচ্ছে গ্রিস পার্লামেন্ট নির্বাচন। এ নির্বাচনে এমপি পদে নির্বাচন করছেন বাংলাদেশের ছেলে জাকির হোসেন বালি। গ্রিসের আধারছিয়া পার্টির মনোনয়ন নিয়ে এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। ভোটে নিশ্চিত বিজয়ী হবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

জাকির গ্রিসের রাজধানী এথেন্সে ৩০ বছর যাবৎ সপরিবারে বসবাস করে আসছেন। পেশায় ব্যবসায়ী জাকির দীর্ঘদিন এথেন্সে থাকায় স্থানীয় লোকজনের সঙ্গে তার মধুর সম্পর্ক রয়েছে।

রাজনীতির কারণে তিনি লোকজনের বিপদে আপদে যেমনি ঝাঁপিয়ে পড়েন তেমনি উৎসব পার্বণেও তার সরব উপস্থিতি সবাইকে মুগ্ধ করেছে। প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে গ্রিসে মূলধারার সংস্কৃতির সমন্বিতকরণে তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন।

তার কর্ম ও প্রচেষ্টার মাধ্যমে সমগ্র ইউরোপেই তিনি বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন। স্থানীয় লোকজন তাকে বন্ধু হিসেবেই মনে করেন। ব্যাপক জনপ্রিয়তার কারণেই বাঙালি থেকে গ্রিসের নাগরিক হওয়া জাকিরকে জনপ্রতিনিধি হওয়ার দৌড়ে মনোনয়ন দিয়েছে গ্রিসের আধারছিয়া পার্টি।

বাংলাদেশের ছেলে জাকির হোসেন বালি বরিশালের গৌরনদী উপজেলার নলচিরা ইউনিয়নের কাণ্ডপাশা গ্রামের মুক্তিযোদ্ধা মৃত মো. লুৎফর রহমান বালির ছেলে। তার বড় চাচা মৃত আলাউদ্দীন বালি ছিলেন গৌরনদী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার।

বঙ্গবন্ধুর ভক্ত আওয়ামী পরিবারের সন্তান জাকির এথেন্স থেকে টেলিফোনে ভোরের কাগজকে বলেন, প্রবাসী বাংলাদেশিদের গ্রিসসহ সমগ্র ইউরোপে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠিত করাই আমার স্বপ্ন। এক সময় বাংলাদেশি প্রবাসীরা এখানে নানা রকম সমস্যার মুখোমুখি হতেন। বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হতেন, অনেক সংগ্রামের ফলে আমরা সে ভয়াবহ পরিস্থিতি থেকে উত্তরণ করতে পেরেছি।

তিনি বলেন, এমপি নির্বাচিত হলে সর্বাগ্রে আমি বাঙালি সংস্কৃতিকে এ দেশের মূলধারার সংস্কৃতির সঙ্গে পরিচিত করতে একনিষ্ঠভাবে কাজ করব। সেই সঙ্গে এখানকার প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে সব রকম চেষ্টা চালিয়ে যাব। বাংলাদেশের জনগণের কাছে দোয়া চেয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here