বিচিত্র তুষারপাতের সাক্ষী সাহারা মরুভূমি!

0
89
ছবি: ডেইলি মেইল।

বাংলা খবর ডেস্ক:
বিচিত্র তুষারপাতের সাক্ষী হলো সাহারা মরুভূমি! আফ্রিকা ও মধ্য প্রাচ্যের মরুভূমিতে এমন ঘটনা খুবই কম ঘটে। তবে এ বছর আফ্রিকার সাহারায় ভারী তুষারপাত হয়েছে এবং সৌদি আরবে তাপমাত্রা নেমে গেছে ২ ডিগ্রি সেলসিয়াসে। এই অঞ্চলের মরুভূমিতে হলুদ বালি সাদা বরফে ঢেকে গিয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক সংবা মাধ্যম ডেইলি মেইলের বরাতে জানা যায়, সাহারা মরুভূমির বালির ওপরে এই বরফের আস্তরণের কয়েকটি ছবিও সামনে এসেছে। জিও টিভির রিপোর্ট অনুযায়ী, সৌদি আরবের আসির অঞ্চলে প্রান্তরে এই বিরল তুষারপাত দেখতে স্থানীয় বাসিন্দা এবং বিদেশি পর্যটকরা আসছেন। অনেকেই বিস্ময়কর এ ঘটনার ছবি তুলে রাখেন। ছবিতে ফুটে উঠে, লালচে বালির মধ্যে সাদা তুষারপাতের নৈসর্গিক সৌন্দর্য।

সাহারার আইন সেফরাকে মরুভূমির দ্বার বলা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০০ মিটার উঁচুতে অবস্থিত, এই এলাকা আটলাস পর্বত দ্বারা বেষ্টিত। সাহারা মরুভূমি উত্তর আফ্রিকার বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে রয়েছে। গত হাজার হাজার বছর ধরে এখানে তাপমাত্রা এবং আর্দ্রতায় বড় পরিবর্তন হয়েছে। উত্তর আলজেরিয়ার শহর ‘আইন সেফ্রা’ সাহারা মরুভূমির প্রবেশদ্বার হিসেবে পরিচিত। এখানে গ্রীষ্মকালের গড় তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি এবং শীতকালে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসেরও কম হয়।

তবে একদল বিশেষজ্ঞরা আশা করছেন, এই মরুভূমি আবারও সবুজ হবে। কিন্তু বর্তমানে সৌদি আরবের মরুভূমিতে তুষারপাত হওয়ায় যারপরনাই আনন্দিত সেখানকার স্থানীয় লোকেরা। প্রচুর পর্যটকেরাও সেখানে আসছেন।

রিপোর্ট অনুযায়ী , এলাকায় প্রায় ৫০ বছর পর তাপমাত্রা এত কমে গিয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পারদ মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। মরুভূমিতে বরফের মধ্যে উটে চড়ে অনেকে সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করছেন। উল্লেখ্য, মরুভূমিতে তুষারপাত খুব বিরল। তবে ঠাণ্ডা কিন্তু এখানেও অনেক পড়ে। রাতের বেলা তাপমাত্রা হঠাৎ নেমে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here