৪৪০ রোহিঙ্গা পরিবারকে ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রসচিব

0
72

বাংলা খবর ডেস্ক: বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ৪৪০ পরিবারকে ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার সরকার। প্রাথমিকভাবে ৪৪০ হিন্দু রোহিঙ্গা পরিবারকে মিয়ানমারে ফেরত নিতে তারা রাজি আছেন বলে জানান মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে।

রোববার (২৮ জুলাই) কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব বলেন, প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের প্রস্তুতি সম্পর্কে রোহিঙ্গাদের অবহিত করা হয়েছে। একই সঙ্গে তিন দফায় বৈঠকে রোহিঙ্গাদের দাবিসমূহ জানা গেছে। রোহিঙ্গাদের সঙ্গে আবার আলোচনা হবে। আসিয়ান গত মার্চ মাসে রোহিঙ্গা সংক্রান্ত যে প্রস্তাব দিয়েছে তা বিবেচনা করা হবে।

মিয়ানমারের প্রতিনিধিদলের সদস্যরা সকালে রোহিঙ্গা ক্যাম্পে যান। সেখানে ৩৫ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধিদলের সঙ্গে তৃতীয় দফায় বৈঠক করেন। টানা দুই ঘণ্টার বেশি সময় ধরে বৈঠকে নিজেদের নানা দাবির কথা জানান রোহিঙ্গারা। বর্তমানে বাংলাদেশে ১০ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন।

রোহিঙ্গারা বলেন, নাগরিকত্ব, স্বাধীনভাবে চলাফেরার নিরাপত্তা দিলে তারা স্বদেশে ফেরত যাবেন। মিয়ানমারের প্রতিনিধিরা তাদের কথা শোনেন এবং স্বদেশে ফেরত যাওয়ার আহ্বান জানান। ফেরত গেলে তাদের দাবি বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল শনিবার বিমানযোগে কক্সবাজার পৌঁছায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here