মুশফিকের লড়াকু ইনিংসে বাংলাদেশের ২৩৮

0
73

বাংলা খবর ডেস্ক: আবারও সেই ছন্নছাড়া ব্যাটিং। শ্রীলঙ্কার বোলারদের সামনে খেই হারালো বাংলাদেশের টপ অর্ডার। রক্ষাকর্তা হিসেবে আবির্ভূত হলেন সেই মুশফিকুর রহিমই। চাপের মধ্যে একা হাতে লড়াই করে গেলেন তিনি। তার সঙ্গে মেহেদী হাসান মিরাজের প্রতিরোধে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশ করেছে ২৩৮।

রবিবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এক ইনিংস খেললেন মুশফিক। তবু আক্ষেপ থেকে গেল তার। ২ রানের জন্য যে সেঞ্চুরি হলো না! অপরাজিত ব্যাটসম্যান হিসেবে মাঠ ছাড়েন তিনি ৯৮ রান করে। ব্যক্তিগত অর্জনের খাতায় সেঞ্চুরি যোগ না হলেও দলীয় পারফরম্যান্সে তিনি ছিলেন অনন্য। প্রচণ্ড চাপের মধ্যে একপ্রান্ত আগলে রেখে বাংলাদেশের স্কোর নিয়ে গেছেন ২৩৮-এ।

১১৭ ‍রানে ৬ উইকেট হারিয়ে যখন বাংলাদেশের ২০০ রান হওয়া নিয়ে সংশয়, ঠিক তখনই মিরাজের সঙ্গে ‍চমৎকার জুটি গড়ে দলকে লড়াই করার মতো অবস্থানে নিয়ে যান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। মিরাজের যোগ্য সঙ্গ পেয়ে মুশফিক সপ্তম উইকেটে গড়েন ৮৪ রানের জুটি।

মিরাজ আউট হলেও ১১০ বলে ৯৮ রান করে অপরাজিত থাকেন মুশফিক। ঝলমলে ইনিংসটি তিনি সাজান ৬ বাউন্ডারি ও ১ ছক্কায়। তার সঙ্গে ইনিংস শেষ করা মোস্তাফিজুর রহমান অপরাজিত থাকেন ২ রানে।

শ্রীলঙ্কার তিন বোলার— নুয়ান প্রদীপ, ইসুরু উদানা ও আকিলা ধনাঞ্জয়া প্রত্যেকে পেয়েছেন ২টি করে উইকেট।

হাফসেঞ্চুরি হলো না মিরাজের

বিপদের সময় দারুণ এক ইনিংস খেলে গেলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু হাফসেঞ্চুরি না হওয়ার আক্ষেপ থেকেই গেল! ৪৩ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে এই ব্যাটসম্যানকে। আউট হওয়ার আগে অবশ্য সপ্তম উইকেট জুটিতে মুশফিকুর রহিমের সঙ্গে যোগ করে যান গুরুত্বপূর্ণ ৮৪ রান।

বাংলাদেশের রান ২০০ হবে কিনা, তা নিয়েই ছিল ঘোর সংশয়। মুশফিক ও মিরাজের সৌজন্যে সেটা পেয়েছে বাংলাদেশ। দলীয় রানের সঙ্গে ব্যক্তিগত সংগ্রহেও মাইলফলক স্পর্শ করার সুযোগ ছিল মিরাজের, কিন্তু নুয়ান প্রদীপের বলে ৪৩ রান করে তিনি ধরা পড়েন দিমুথ করুণারত্নের হাতে। ৪৯ বলের ইনিংসটি সাজিয়েছিলেন তিনি ৬ বাউন্ডারিতে।

মুশফিক-মিরাজের প্রতিরোধ

মুশফিকুর রহিমের সঙ্গে দাঁড়িয়ে গেছেন মেহেদী হাসান মিরাজ। তাদের প্রতিরোধে চাপ কাটিয়ে পথে ফেরার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

মুশফিক পূরণ করেছেন হাফসেঞ্চুরি। তাকে যোগ্য সঙ্গ দিয়ে অন্যপ্রান্ত ‍আগলে রেখেছেন মিরাজ। মোসাদ্দেক হোসেনের বিদায়ের পর সময় উপযোগী ব্যাটিং করে যাচ্ছেন তিনি। ইতিমধ্যে মুশফিকের সঙ্গে সপ্তম উইকেটে মিরাজ গড়েছেন ৫০ ছাড়ানো জুটি।

মুশফিকের টানা দ্বিতীয় ফিফটি

সতীর্থদের ব্যর্থতার মাঝে আবারও জ্বলে উঠেছেন মুশফিকুর রহিম। চাপের মধ্যে পূরণ করলেন টানা দ্বিতীয় হাফসেঞ্চুরি। প্রথম ওয়ানডেতেও ফিফটি পেয়েছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

ওয়ানডে ক্যারিয়ারের ৩৭তম হাফসসেঞ্চুরি পূরণের পথে মুশফিক ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। আজ ৫ হাজার ৯৯২ রান নিয়ে মাঠে নেমেছিলেন তিনি। মাইলফলকটি স্পর্শ করে দারুণ ব্যাটিংয়ে পূরণ করেছেন আরেকটি হাফসেঞ্চুরিও। ৭১ বলে ফিফটি পূরণ করেন তিনি।

শর্ট বলের শিকার মোসাদ্দেক

দলের বেশ কয়েকজন সেরা খেলোয়াড়ের অনুপস্থিতিতে তরুণদের সুযোগ ছিল নিজেদের মেলে ধরার। যার মধ্যে অন্যতম মোসাদ্দেক হোসেন। কিন্তু প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও হতাশ করলেন তিনি।

কলম্বোর প্রথম ওয়ানডেতে করেছিলেন তিনি ১২ রান। এবার ১ বেশি করে ১৩ রান করে আউট হয়েছেন এই ব্যাটসম্যান। শর্ট বলের শিকার তিনি। ইসুরু উদানার শর্ট ডেলিভারি লেগ সাইড দিয়ে তার কাঁধের অনেকটা ওপর দিয়েই যাচ্ছিল। কিন্তু বলটি খেলতে গিয়ে করলেন ভুল। বল তার ব্যাটে হালকা ছোঁয়া দিয়ে আশ্রয় নেয় উইকেটরক্ষক কুশল পেরেরার গ্লাভসে। যাতে বাংলাদেশ হারালো ষষ্ঠ উইকেট।

সাব্বির রান আউট

বিপদ আরও বাড়লো বাংলাদেশের। এবার সাব্বির রহমান ফিরে গেছেন প্যাভিলিয়নে। যাতে ৮৮ রান তুলতে বাংলাদেশের নেই ৫ উইকেট!

এমনিতেই বাজে পরিস্থিতির মধ্যে সফরকারীরা, ‍এর মধ্যে রান আউট হওয়ার যন্ত্রণা হলো সঙ্গী। মুশফিকুর রহিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ১১ রানে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে সাব্বিরকে।

আকিলার ঘূর্ণিতে কুপোকাত মাহমুদউল্লাহ

আবারও ব্যর্থ মাহমুদউল্লাহ। দলের প্রয়োজনের মুহূর্তে বিপদ বাড়িয়ে প্যাভিলিয়নে ফিরেছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

আকিলা ধনাঞ্জয়ার শিকার মাহমুদউল্লাহ। শ্রীলঙ্কান স্পিনারের ডেলিভারি ব্যাকফুটে খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু অনেকটা বাঁক নেওয়া বল সরাসরি আঘাত করে স্টাম্পে। তাতে দলের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ১৮ বলে মাত্র ৬ রান করে প্যাভিলিয়নে ‍ফিরে যান মাহমুদউল্লাহ।

ফিরে গেলেন মিঠুন

শুরুটা মন্দ ছিল না মোহাম্মদ মিঠুনের। যদিও বেশিদূর যেতে পারলেন না, ১২ রানে আউট হয়েছেন তিনি।

আকিলা ধনাঞ্জয়ার শিকার এই ব্যাটসম্যান। এই স্পিনারের বল মিড উইকেটে খেলতে গিয়ে সরাসরি ধরা পড়েন তিনি কুশল মেন্ডিসের হাতে। তার ২৩ বলের ইনিংসে ছিল একটি চারের মার।

আবারও ব্যর্থ তামিম

অধিনায়ক হিসেবে প্রথম কোনও সিরিজে এসেছেন তামিম ইকবাল। দলকে নেতৃত্বে দেওয়ার তার কাঁধে দায়িত্বটা সবচেয়ে বেশি। যদিও ব্যাট হাতে সেই প্রত্যাশার সামান্যও পূরণ ‍করতে পারছেন না তিনি। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও ব্যর্থ এই ওপেনার।

আবারও বোল্ড হয়ে প্যাভিলিয়ানে ফিরেছেন তামিম। ইসুরু উদানার অফ স্টাম্পের বাইরের ডেলিভারি খেলতে গিয়ে বল তার ব্যাটে লেগে আঘাত করে উইকেটে। আউট হওয়ার আগে ৩১ বলে ২ বাউন্ডারিতে করে যান ১৯ রান।

সৌম্য আউট

শুরুতেই ফিরে গেছেন সৌম্য সরকার। আগের ম্যাচের ‍মতো দ্বিতীয় ওয়ানডেতেও কিছুই করতে পারেননি, মাত্র ১১ রান করে প্যাভিলিয়নে ফিরে গেছেন তিনি।

দলের প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন সৌম্য। নুয়ান প্রদীপের বলে এলবিডাব্লিউয়ের শিকার হয়ে ১৩ বলে শেষ হয় তার ইনিংস। যাতে বাংলাদেশ ২৬ রানে হারায় প্রথম উইকেট।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

কলম্বোয় সিরিজ বাঁচানোর লক্ষ্যে নেমেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল।

সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে দলে একটি পরিবর্তন এনেছে টাইগাররা। পেসার রুবেল হোসেন বাদ পড়েছেন, তার জায়গায় ২০১৬ সালের পর ওয়ানডে দলে ফিরেছেন স্পিনার তাইজুল ইসলাম।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: আভিষ্কা ফার্নান্ডো, দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, লাহিরু থিরিমানে, ধনাঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনাঞ্জয়া, ইসুরু উদানা, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here