মহাখালী কোরবানি দিলে হোম ডেলিভারি ফ্রি: মেয়র আতিকুল

0
94

বাংলা খবর ডেস্ক: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আঞ্চলিক কার্যালয় -৩ এ গড়ে তোলা আধুনিক জবাইখানায় পশু এনে কোরবানি দেয়ার জন্য নগরবাসীকে আহ্বান জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এজন্য নাগরিকদের উৎসাহিত করতে কোরবানির খরচের ওপর ২৫ শতাংশ মূল্যছাড়ের ঘোষণা দেয়া হয়েছে।

একই সঙ্গে সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানি হলে কোরবানির পর কাটা মাংস নাগরিকদের বাসায় বিনামূল্যে পৌঁছেও দিবে ডিএনসিসি।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে নগর ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে আসন্ন কোরবানিতে বর্জ্য ব্যবস্থাপনার প্রস্তুতি সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করা হয়।

মেয়র বলেন, মহাখালীতে আধুনিক পদ্ধতিতে একটি পশু জবাইখানা গড়ে তোলা হয়েছে। এটাকে আমরা একটি পাইলট মডেল প্রকল্প হিসেবে নিতে চাই। এর সফলতার হার দেখতে চাই। এই জবাইখানায় পশু কোরবানি দেওয়া হলে মাংস কাটার মজুরির ওপর ২৫ শতাংশ ছাড় দেওয়া হবে। মাংস কাটা কর্মীরা (কসাই) সাধারণত গরুর দামের প্রতি হাজারে ২০০ টাকা নেয়। এটার ওপর ২৫ শতাংশ ছাড় দেবো আমরা। একই সঙ্গে মহাখালী ও প্রতি ওয়ার্ডে ৫টি করে মোট ২৭৩ টি ওয়ার্ডে আমরা যেসব স্থান নির্ধারণ করেছি পশু জবাইয়ের জন্য, সেখানে পশু জবাই দিলে নাগরিকদের বাড়িতে বাড়িতে আমরা বিনামূল্যে মাংস পৌঁছে দেবো।

তিনি বলেন, প্রাথমিকভাবে মহাখালীতে ১০০টি পশু জবাইয়ের ব্যবস্থা রাখা হয়েছে। এখানে যারা আসতে পারবেন না তারা ওই ২৭৩টি স্থানে পশু নিয়ে যেতে পারেন। আর পরেরবার দ্রুত সময়ে পশু জবাইয়ের জন্য স্লোটার মেশিন আনবো।

বিভিন্ন প্রস্তুতির কথা তুলে ধরে আতিক আরও বলেন, ঈদের সময় বর্জ্য ব্যবস্থাপনা খুবই চ্যালেঞ্জিং। তবে নাগরিকেরা যেন স্বাচ্ছন্দ্যে ঈদ উদযাপন করতে পারে তার জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এবার প্রায় তিন লাখ পশু জবাই হবে বলে মনে করছি। যা গতবারের চেয়ে প্রায় ৬৮ হাজার বেশি।  নগরজুড়ে ১০০ জন ইমাম ও ২০০ জন কসাইকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, নগরবাসীর সচেতনতা ও সহযোগিতা দরকার। এর জন্য লিফলেট বিতরণ, মসজিদে ইমাম খতিবদের মাধ্যমে বয়ান দেওয়া হচ্ছে, মাইকিং করা হচ্ছে, গণমাধ্যমে বিবৃতি ও বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। বর্জ্য দ্রুত ডাম্পিংয়ের জন্য আমাদের ২৪শ কর্মী, বেসরকারি ১১শ কর্মীসহ মোট প্রায় সাড়ে নয় হাজার কর্মী কাজ করবে। বর্জ্য পরিবহনে সক্ষম ৪৩৮টি গাড়ি থাকবে। মহাখালীতে আনিক-৩ এর অফিসে অস্থায়ী কন্ট্রোলরুম খোলা হয়েছে। এর নম্বর ৯৮৩০৯৩৬। বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত সব বিভাগের কর্মকর্তা-কর্মীদের নিজ নিজ কর্মস্থলে থেকে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

সড়কে প্যান্ডেল টাঙিয়ে কোরবানির পশু প্রদর্শনের ঘটনায় চারজনকে মোট ২০ হাজার টাকা জরিমানা করেছে ডিএনসিসি। এ বিষয়ে আতিক বলেন, আমাদের কোরবানির ঈদের সঙ্গে সঙ্গে ডেঙ্গু পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে। এই অবস্থায় যদি সড়কেও পশু রেখে আবর্জনা ফেলা হয় তাহলে তা সিটি করপোরেশনের জন্য কাজ আরও কঠিন করে তোলে। এ বিষয়ে আমরা নগরবাসীর সচেতনতা আশা করছি। চারজনকে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আরও যদি কেউ এমন করে আরও জরিমানা করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্যানেল মেয়র ডেইজি সরওয়ার, প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here