ফতুল্লায় পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত ২০

0
130

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি রপ্তানীমুখী পোশাক কারখানায় বেতন বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পাঁচ শতাধিক শ্রমিক। এসময় শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে পুলিশের উপর বৃষ্টির মত ইট পাটকেল ছোড়ে বিক্ষুব্ধ শ্রমিকরা।

এ পরিস্থিতিতে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে প্রায় দুই ঘন্টার মত সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ ৪৫ রাউন্ড শর্টগানের ও ৫ রাউন্ডের মত গ্যাসগানের ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় পুলিশের ১০ সদস্যসহ অন্তত ১০ জন শ্রমিক ইট পাটকেলের আঘাতে আহত হয়।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ফতুল্লার ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে এ ঘটনা ঘটে।

গার্মেন্ট শ্রমিকরা জানায়, ৫ মাসের ওভারটাইম ও দুই মাসের বকেয়া বেতন চাইলে মালিকপক্ষ দেই দিচ্ছি বলে সময় ক্ষেপন করতে থাকে। বৃহস্পতিবার বিকেলে বকেয়া বেতন চাইলে দুই শ্রমিককে অফিস কক্ষে ডেকে নিয়ে মালিক পক্ষের লোকজন মারধর করে। এনিয়ে প্রতিবাদ জানাতে কারখানার ৫ শতাধিক শ্রমিক লিংক রোড অবরোধ করে বিক্ষোভ শুরু করলে পুলিশ এসে আমাদের উপর লাঠিচার্জ করে। তখন কিছু শ্রমিক ইটপাটকেল নিক্ষেপ করে।

ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, বিক্ষুব্ধ শ্রমিকদের নানা ভাবে চেষ্টা করা হয়েছে সড়ক থেকে নেমে গিয়ে কারখানার সামনে অবস্থান করার জন্য। কিন্তু তারা কিছুতেই পুলিশের কথা না শুনে উল্টো বৃষ্টির মত ইট পাটকেল ছুড়ে ১০ জন পুলিশ সদস্যকে আহত করেছে। এসময় পুলিশ ৪৪ রাউন্ড শর্ট গানের ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষের সময় কিছু সময় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে যানবাহন চলাচল বন্ধ থাকলেও বর্তমানে তা স্বাভাবিক আছে।

শিল্প পুলিশের পরিদর্শক মাসুদুর রহমান জানান, শিল্প পুলিশ এক রাউন্ড শর্টগানের ফাঁকা গুলি ও ৫ রাউন্ডের মত গ্যাসগানের গুলি ছুড়েছে। পরিস্থিতি এখন শান্ত রয়েছে। মালিক পক্ষ সকল শ্রমিকদের কারখানায় ডেকে নিয়ে পুরো মাসের বেতন ও ঈদ বোনাস দিয়ে দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here