ট্রাম্পের গ্রিনল্যান্ড কেনার বাসনা ‘হাস্যকর’: ড্যানিশ প্রধানমন্ত্রী

0
313

বাংলা খবর ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় দ্বীপ গ্রিনল্যান্ড কেনার যে বাসনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ করেছেন তা এবার সরাসরি প্রত্যাখ্যান করলেন দ্বীপটির মালিক দেশ ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন।

তিনি বলেন, ডেনমার্কের স্বায়ত্তশাসিত দ্বীপ গ্রিনল্যান্ড আমেরিকার কাছে বিক্রির করার প্রস্তাব ‘হাস্যকর’। খবর রয়টার্সের।

উত্তর আটলান্টিক ও আর্কটিক সাগরের মধ্যবর্তী স্থানে অবস্থিত গ্রিনল্যান্ড দ্বীপের অর্থনীতি ডেনমার্কের সাহায্যের ওপর নির্ভরশীল। স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতির নিয়ন্ত্রণ ডেনমার্কের হাতে থাকলেও বাকি বিষয়গুলো পরিচালনায় স্থানীয় সরকার স্বাধীনতা ভোগ করে।

আমেরিকা বিশ্বের বৃহত্তম দ্বীপটি কিনতে চায় বলে ট্রাম্পের একজন অর্থনৈতিক উপদেষ্টা নিশ্চিত করার পর রোববার ড্যানিশ প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন।

গ্রিনল্যান্ড সফরে গিয়ে এক সাক্ষাৎকারে মেট ফ্রেডেরিকসেন বলেন, গ্রিনল্যান্ড ডেনমার্কের নয়। এটির মালিকানা সেখানকার অধিবাসীদের। আমি আন্তরিকভাবে বিশ্বাস করতে চাই, ঠাট্টার ছলে ট্রাম্প এটি কেনার আগ্রহ প্রকাশ করেছেন।

এদিকে ট্রাম্প রোববার নিজে সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন যে, তিনি তার কর্মকর্তাদের সঙ্গে সম্প্রতি বিষয়টির সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছেন।

আগামী মাসের গোড়ার দিকে ডেনমার্ক সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে তিনি ড্যানিশ প্রধানমন্ত্রী ফ্রেডেরিকসেনের পাশাপাশি গ্রিনল্যান্ডের প্রধানমন্ত্রী কিম কিয়েলসেনের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

হোয়াইট হাউসের অর্থনেতিক উপদেষ্টা ল্যারি কুডলো বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার উপদেষ্টাদের সঙ্গে ব্যক্তিগতভাবে গ্রিনল্যান্ড কেনার বিষয়ে কথা বলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here