শিরোপার লড়াইয়ে বাংলাদেশ-ভারত

0
79

বাংলা খবর ডেস্ক: সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত। বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো শ্রেষ্ঠত্ব অর্জনে মুখিয়ে উভয় দল। নেপালের কাঠমান্ডুর এপিএফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা পৌনে ৩টায় শিরোপার চূড়ান্ত লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।

সেমিফাইনালে শুক্রবার মালদ্বীপের বিপক্ষে ৪-০ গোলে জিতে ভারত। অন্যদিকে শেষ চারের লড়াইয়ে ভুটানকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট পায় বাংলাদেশ। রবিবাসরীয় ফাইনালকে ঘিরে ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে।

শক্তিশালী ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে সতর্ক বাংলাদেশ। প্রসঙ্গত টুর্নামেন্টের গ্রুপ পর্বে ভারত-বাংলাদেশ মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচ গোলশূন্য ড্র হয়।

লিগ পর্ব শেষে প্রতিবেশী দেশ দুটির পয়েন্ট ছিল সমান। এমন কী দুই দলের গোল পার্থক্যও একই ছিল। যেকারণে লটারির মাধ্যমে গ্রুপ চ্যাম্পিয়ন বেছে নেওয়া হয়েছিল। লটারির ফাঁকতালে শেষ পর্যন্ত লিগ পর্বের দ্বিতীয় হয়ে শেষ চারে ভুটানকে প্রতিপক্ষ হিসেবে পায় বাংলাদেশ।

নেপাল গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার পরই নিশ্চিত হয় সাফ অনর্ধ্ব-১৮ ফুটবল পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। সেই নতুন চ্যাম্পিয়ন কারা? বাংলাদেশ নাকি ভারত। উত্তর মিলবে আজকেই।

বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় এর আগে তিনবার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-ভারত। এর মধ্যে চলতি টুর্নামেন্টের লড়াইটি গোলশূন্য ড্র হয়। ২০১৫ সালে সেমিফাইনালে টাইব্রেকারে জিতেছিল ভারত। ২০১৭ সালে রানার্সআপ হওয়ার পথে ভারতকে ৪-৩ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

ফাইনাল নিয়ে বাংলাদেশ কোচ পিটার টার্নার বলেন, “আমাদের শক্তিশালী একাদশ আছে। ভারতের জন্য আমাদের পরিকল্পনা আছে। সেটা আমি আপনাদের জানাতে চাই না। ছেলেরা অনেক পরিশ্রম করেছে। আমিও অনেক চিন্তা করে রেখেছি ফাইনাল নিয়ে।”

“ফাইনালকেও আমরা একটা ম্যাচ হিসেবে নিব। ভারতের তিনটি ম্যাচ দেখেছি। তাদের খেলা উপভোগ করেছি এবং তাদের বিপক্ষে পরিকল্পনা সাজানোও উপভোগ করছি। ফাইনালের জন্য উন্মুখ হয়ে আছি। চমৎকার একটা ম্যাচ হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here