নাইজেরিয়ায় বাংলাদেশের “শ্রেষ্ঠ বিদেশী অংশগ্রহণকারী দেশ”-র পুরস্কার লাভ

0
72

বাংলা খবর ডেস্ক:
নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। ২৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখে নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটেল টেরিটোরি (এফ সি টি)-বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী হাজিয়া ড. রামাতু তিজানি আলিয়ু এবং শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিমন্ত্রী মারিয়ম কাতাগুম মেলার ১২তম বার্ষিক আয়োজনের (২১ সেপ্টেম্বর – ০২ অক্টোবর ২০১৯) আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার জনাব মো: শামীম আহসান,এনডিসি ছাড়াও অনেক দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।


বাংলাদেশ সরকারের ʿঅর্থনৈতিক ও বিনিয়োগ কূটনীতি’-কে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশন এর ষ্টলে তার নিজস্ব সংগ্রহের নানাবিধ রপ্তানী পণ্য স্থান পায়। সমাপনী দিবসে (০২ অক্টোরব ২০১৯) আয়োজক আবুজা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী বাংলাদেশ ষ্টলকে ʿশ্রেষ্ঠ বিদেশী অংশগ্রহণকারী দেশ’ (ইবংঃ ঋড়ৎবরমহ ঊীযরনরঃড়ৎ ঈড়ঁহঃৎু) হিসেবে ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করেন যা নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন। পুরষ্কার গ্রহণকালে হাইকমিশনার নাইজেরিয়ার ব্যবসায়ী নেতৃবৃন্দের প্রতি বাংলাদেশ হতে পণ্য আমদানী ও বাংলাদেশে বিনিয়োগের আহ্ব¦ান জানান।

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির নানাবিধ উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো প্রথম বারের মতো অংশগ্রহণকারী বাংলাদেশের বৃহৎ ষ্টলে তৈরী ঔষধ, সিরামিক দ্রব্য, পাট ও চামড়ার তৈরী বিভিন্ন পণ্য, তৈরী পোশাক ও নীটওয়্যার, চা, পাট পাতার চা, প্লাষ্টিক ও মেলামাইন সামগ্রী, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, ভোজ্য তেল, চাল, আটা, পার্ল, নকশী কাঁথা, জামদানি, সিল্ক ও মসলিনের শাড়ি, হস্তশিল্প, জুতা, ইত্যাদি স্থান পায়। প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভীড়। বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে দুই মন্ত্রী ছাড়াও নাইজেরিয়ার সেনা প্রধান বাংলাদেশ ষ্টলে ঘুরে দেখেন। রপ্তানী পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা এবং বাংলাদেশ এর উন্নয়ন অভিযাত্রা-র উপরে বিভিন্ন আকর্ষণীয় ব্যানার ও পোষ্টার দিয়ে ষ্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসাথে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, উন্নয়ন কর্মকান্ড এবং বিনিয়োগের সুবিধাদি তুলে ধরা হয়। ব্যবসায়ী নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক ও বাংলাদেশ কমিউনিটির সদস্যদের উপস্থিতিতে বাংলাদেশ হাইকমিশনার মেলা চলাকালীন সময়ে একটি অভ্যর্থনার (জবপবঢ়ঃরড়হ) আয়োজন করেন।

উল্লেখ্য, ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here