আবরার হত্যা: উত্তাল বুয়েট, ৭ দফা দাবিতে অনড় শিক্ষার্থীরা

0
77

বাংলা খবর ডেস্ক: বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের খুনিদের সর্বোচ্চ শাস্তি ফাঁসিসহ কয়েক দফা দাবিতে বিক্ষোভ করছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। আন্দোলনকারী শিক্ষার্থীরা পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে অবস্থান নেন।

আন্দোলনকারীরা জানান, যতক্ষণ না ভিসি স্বশরীরে  এসে তাদের ৭ দফা দাবি মেনে নেবে, ততক্ষণ শহীদ মিনারের সামনে অবস্থান করবে।

এ সময় ৭ দফা দাবি  মানা না হলে, বুধবার থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের সাত দফা দাবি হল: –
১. খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।
২.  ৭২ ঘণ্টার মধ্যে নিশ্চিতভাবে সনাক্তকৃত খুনিদের সকলের ছাত্রত্ব আজীবন বহিষ্কার নিশ্চিত করতে হবে।
৩. দায়েরকৃত মামলা দ্রুত বিচার ট্রাইবুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি করতে হবে।
৪. বিশ্ববিদ্যালয়ের ভিসি কেন ৩০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও ঘটনাস্থলে উপস্থিত হননি তা তাকে স্বশরীরে ক্যাম্পাসে এসে আজ (মঙ্গলবার) বিকাল ৫টার মধ্যে  জবাবদিহি করতে হবে। একই সঙ্গে ডিএসডব্লিউ স্যার কেন ঘটনাস্থল থেকে পলায়ন করেছেন সে বিষয়ে তাকে আজ বিকাল ৫টার মধ্যে সকলের সামনে জবাবদিহি করতে হবে।
৫. আবাসিক হলগুলোতে র‍্যাগের নামে এবং ভিন্ন মতাবলম্বীদের উপর সকল প্রকার শারীরিক এবং মানসিক নির্যাতন বন্ধে এসব ঘটনায় জড়িত সকলের ছাত্রত্ব বাতিল করতে হবে। একই সঙ্গে আহসানউল্লা হল এবং সোহরাওয়ার্দী হলের পূর্বের ঘটনাগুলোতে জড়িত সকলের ছাত্রত্ব বাতিল ১১ নভেম্বর, ২০১৯ তারিখ বিকাল ৫ টার মধ্যে নিশ্চিত করতে হবে।
৬. রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে আবাসিক হল থেকে ছাত্র উৎখাতের ব্যাপারে অজ্ঞ থাকা এবং ছাত্রদের নিরাপত্তা নিশ্চিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ায় শেরে বাংলা হলের প্রভোস্টকে ১১ নভেম্বর, ২০১৯ তারিখ বিকাল ৫টার মধ্যে প্রত্যাহার করতে হবে।
৭. মামলা চলাকালীন সকল খরচ এবং আবরারের পরিবারের সকল ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here