ইরান-সৌদিকে সরাসরি আলোচনায় বসার আহ্বান পাকিস্তানের

0
506

বাংলা খবর ডেস্ক: ইরান এবং সৌদি আরবের মধ্যে চলমান সামরিক ও কূটনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে দেশ দু’টিকে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের দুইজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে এক্সপ্রেস ট্রিবিউন।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান গত রোববার ইরান সফর করেন। এই সফরে তার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী এবং আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাইয়াজ হামিদ। তেহরান সফরে ইমরান খান ইরানি নেতাদের সঙ্গে বৈঠকের সময় সৌদি আরবের সঙ্গে সরাসরি আলোচনার প্রস্তাব দেন।

এসময় ইমরান খান বলেন, পাকিস্তান শুধুমাত্র সংলাপে মধ্যস্থতা করতে প্রস্তুত নয় বরং সৌদি আরব এবং ইরানকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মুখোমুখি বৈঠকে বসার ব্যবস্থা করতেও প্রস্তুত রয়েছে।

নাম প্রকাশ না করা শর্তে পাকিস্তানের দুই কর্মকর্তা বলেন, কিছু শর্তসাপেক্ষে ইরান এ ধরনের বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

এই বৈঠকে তিনি একই প্রস্তাব দেবেন বলে পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন। সাম্প্রতিক সময়ে ইরান ও সৌদি আরবের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতা করার জন্য ইমরান খান তেহরান এবং রিয়াদে সফর করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here