ছন্দছাড়া কবিতা বলে জনপ্রিয় পলাশ!

0
312

বাংলা খবর ডেস্ক: দর্শকপ্রিয়তার শীর্ষে উঠেছে বেসরকারি টিভি চ্যানেল এনটিভিতে প্রচারিত ধারাবাহিক নাটক ‘ফ্যামিলি ক্রাইসিস’। পারিবারিক টানাপড়েন, ভাঙনের গল্প নিয়ে ‘ফ্যামিলি ক্রাইসিস’-এর রচনাকার মারুফ রেহমান। পরিচালনা করছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। প্রচার হয়েছে এ নাটকের ৬৪ পর্ব।

নাটকে ঝুমুরের চরিত্রে অভিনয় করেছেন সারিকা সাবা, তাঁর প্রেমিক পারভেজ চরিত্রে অভিনয় করছেন জিয়াউল হক পলাশ। অগোছালো কবিতা আর সাবলীল অভিনয়ের জন্য এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছেন পলাশ। কবিতা ও নাটকের নানা বিষয় নিয়ে সম্প্রতি এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেন এ অভিনেতা।

পলাশ বলেন, ‘নাটকে কবিতাগুলো অগোছালো হওয়ার কারণ ছিল—আসলে স্ক্রিপ্টে কবিতা ছিল না। আমি ডায়লগের মাঝখানে হঠাৎ করে কবিতাটা বলে ফেলেছিলাম, তখন পর্যন্ত দেখলাম যে ডিরেক্টর রাজ ভাই কাট বলছিলেন না। তখন আমার মনে হলো, তিনি হয়তো চাইছেন আমি সিনটা কন্টিনিউ করি। সিনটা শেষ হওয়ার পর রাজ ভাই আমাকে বললেন, তোমার কবিতাটা ভালো লেগেছে, পরের সিনগুলোতে সিচ্যুয়েশন অনুযায়ী তুমি এমন দুয়েকটা কবিতা বইলো।’

সেই থেকে নাটকে কবিতা বলা শুরু। পলাশ বলেন, পরিচালক রাজ তাঁকে স্বাধীনতা দেওয়ার কারণেই সাবলীলভাবে তিনি কবিতা বলতে পারেন।

দর্শক কবিতা পছন্দ করছেন জানিয়ে পলাশ বলেন, ‘আমাদের নাটকের কবিতাগুলো অনেকে পছন্দ করছেন। রাস্তা দিয়ে যখন হাঁটি, অনেক সময় ভক্তরা বা যাঁরা আমাকে পছন্দ করেন, তাঁরা আমার কবিতা আমাকে শোনান।’

পলাশকে এখন অনেকে তাঁর মূল নামে ডাকেন না। ভক্তদের কাছে পারভেজ নামেই পরিচিত হয়ে উঠেছেন। এমনকি রাস্তাঘাটে যখন বেরোন, অনেক ভক্তই তাঁকে পারভেজ নামে ডাকেন। এমন একটি মজার ঘটনাও ভাগাভাগি করেন তিনি।

“কিছুদিন আগে আমি আব্বা-আম্মাকে নিয়ে মার্কেটে গিয়েছিলাম। সেখানে আমাকে কিছু মানুষ পারভেজ-পারভেজ বলে ডাকেন। তখন আব্বা আমাকে বলল, তোকে সবাই পারভেজ বলে ডাকছে কেন? তখন আমি বোঝালাম, ‘ফ্যামিলি ক্রাইসিস’ নাটকে আমার চরিত্রের নাম পারভেজ। এটা আসলে অনেক বড় প্রাপ্তি; নাটকের একটি চরিত্র যখন সবার কাছে পরিচিত লাভ করে, তখন শিল্পী হিসেবে অনেক ভালো লাগে,” বলেন পলাশ।

‘ফ্যামিলি ক্রাইসিস’-এ নিজের কবিতা সম্পর্কে পলাশ আরো বলেন, ‘সেগুলো একেবারে ছন্দছাড়া কবিতা। ছেলেটা (পারভেজ) তো আসলে কবি না। ও নিজেকে কবি বলে দাবি করে। এ কারণে ওর কবিতায় ছন্দ থাকে না। ও যেভাবে পারে, সেভাবে মিলিয়ে-মিলিয়ে একটি কবিতা বানিয়ে ফেলে।’

তবে যতই ছন্দহীন আর অগোছালা হোক, মানুষ কিন্তু ঠিকই লুফে নিয়েছেন পারভেজের উচ্চারণ করা চরণগুলো। পলাশ জানালেন, তিনি যখন রাস্তায় বের হন, তখন তাঁর অনেক ভক্তই ‘ফ্যামিলি ক্রাইসিস’-এ বলা কবিতাগুলো উল্টো তাঁকেই শুনিয়ে দেন। আর অভিনেতা হিসেবে এটা অনেক বড় প্রাপ্তি।

বাসা থেকে বের হলেই কেউ না কেউ পলাশকে বলেন, ‘ভাই, আমাকে দুই লাইন কবিতা শোনান।’ ‘ফ্যামিলি ক্রাইসিস’ নাটকটিই তাঁকে এই জনপ্রিয়তা ও ভালোবাসা এনে দিয়েছে।

নাটকে মনিরা মিঠু ওরফে শেফালি খালা পলাশ ওরফে পারভেজকে ‘কালা জইস্যা’ বলে ডাকেন। এ নামটিও দর্শকপ্রিয়তা পেয়েছে। বাইরে বের হলে অনেকে তাঁকে কালা জইস্যা বলে ডাকেন। এটাও বেশ উপভোগ করেন পলাশ।

সহকারী পরিচালক হিসেবে মিডিয়ায় যাত্রা শুরু হয়েছিল জিয়াউল হক পলাশের। ইচ্ছে, ভবিষ্যতে নাটক পরিচালনা করবেন। একই সঙ্গে অভিনয়টাও চালিয়ে যেতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here