ভারতের ভুবনেশ্বরে ৩ দিনের মিডিয়া কনক্লেভ শুরু

0
54

বাংলা খবর ডেস্ক: ‘ডিজিটাল যুগে যোগাযোগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভারতের ওড়িশার ভুবনেশ্বরে শুরু হয়েছে থার্ড ন্যাশনাল মিডিয়া কনক্লেভ (এনএমসি)-২০১৯। বৃহস্পতিবার ভুবনেশ্বরের কিট বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আনুষ্ঠানিক এই কনক্লেভের উদ্বোধন করেন দেশটির তথ্য কমিশনার বিমল ঝুলকা। তিন দিনব্যাপী এ সম্মেলন চলবে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত।

ভুবনেশ্বরের উৎকল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ মিডিয়া স্টাডিজের আয়োজনে সর্বভারতীয় গণমাধ্যম ও সাংবাদিকতার শিক্ষক-গবেষকদের এই আসরে এবার যোগ দিয়েছেন ৪৫ জন বিশেষজ্ঞ। যেখানে ৯৮টি গবেষণাপত্র উপস্থাপিত হবে। এছাড়া থাকছে দশটির মতো সেশন।

এতে বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ডেলিগেট টিমে যোগ দিয়েছেন পাঁচ সদস্যের একটি দল। যার নেতৃত্ব দিচ্ছেন সাবেক প্রধান তথ্য কমিশনার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. গোলাম রহমান। পাঁচজনের এই দলে রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতোকত্তরের শিক্ষার্থী এবং জাগো নিউজের চবি প্রতিবেদক আবদুল্লাহ রাকীব।

উৎকল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ মিডিয়া স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. উপেন্দ্র পাডির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নয়াদিল্লীর কনসোর্টিয়াম ফর এডুকেশনাল কমিউনিকেশনের (সিইসি) পরিচালক অধ্যাপক জগৎ ভূষণ নাড্ডা, ভারতের লোকসভার সংসদ সদস্য ও দৈনিক প্রজাতন্ত্রের সম্পাদক ভারত্রুহারি মাহতাব, ড. এমিবেদকার ফাউন্ডেশনের পরিচালক দেবেন্দ্র প্রাসাদ মাঝি ও উৎকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৌমেন্দ্র মোহন পাটনায়েক।

এতে আরও বক্তব্য রাখেন কলকাতার এডামাস বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক উজ্জ্বল কে চৌধুরী ও তেজপুর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক সুনীল কান্তা বেহারা।

উল্লেখ্য, ভুবনেশ্বর ভারতের গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র ও হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থস্থান। পূর্ব ভারতের ওড়িশা রাজ্যের রাজধানী এটি। যার প্রাচীন নাম ‘কলিঙ্গ’ এবং ‘উৎকল’। বিখ্যাত কোনার্কের সূর্য মন্দির এখানেই অবস্থিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here