সৌদিতে এবার ব্যয়বহুল হচ্ছে মিষ্টি জাতীয় পানীয়

0
95

বাংলা খবর ডেস্ক: এনার্জি ড্রিংকস এবং ফিজি পানী’র পর এবার সৌদিতে ব্যয়বহুল হচ্ছে মিষ্টি জাতীয় পানীয়। আগামী ১ ডিসেম্বর থেকে দেশটির যাকাত ও কর্তৃপক্ষ মিষ্টি জাতীয় পানীয়’র উপর ৫০ শতাংশ শুল্ক আরোপ করা দাম বাড়বে এসব পণ্যের। তবে বর্ধিত এই মূল্য গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি) ইউনিফাইড চুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ।

জেনারেল অথোরিটি অব যাকাত অ্যান্ড টেক্স (জিএজেডটি)-এর মতে, যে সমস্ত পণ্যে চিনি বা অন্য কোন উৎস থেকে মিষ্টিযুক্ত হয় যা পানীয় হিসেবে পান করা হয় তরল বা ঘন, পাউডার, জেল অথবা অন্য কোন উপাদান পানীয়তে রূপান্তর করা হয় সেটাই মিষ্টি জাতীয় পানীয়।

জিএজেডটির একটি রিপোর্টে এ এসব পানীয় পানের নেতিবাচক তুলে ধরে সতর্ক করেছিল। তাদের মতে, এসব পানীয় ডায়াবেটিস এবং অতিরিক্ত স্থুলতার মতো রোগ হতে পারে। অন্যদিকে, ফলমূল এবং ভিটামিন সমৃদ্ধ তাজা জুস শর্করাযুক্ত পানীয়ের পরিবর্তে শরীরের পক্ষে উপকারী হতে পারে বলে জানায় কর্তৃপক্ষ।

জিএজেডটি বলছে, অতিরিক্ত চিনিযুক্ত পানীয় ছাড়া কমপক্ষে ৭৫ শতাংশ দুধযুক্ত পানীয় মিষ্টি পানীয় এবং প্রাকৃতিকভাবে মিষ্টি যেমন চিকিৎসার জন্য ফলের রস জাতীয় পানীয়তে শুল্ক আরোপ করা হবে না।

উল্লেখিত পণ্যের উপর করের ধারণা এবং ডায়াগ্রামে চিত্র ব্যবহার করে মিষ্টিযুক্ত পানীয়ের ধারণাকে সহজ করার জন্য জেনারেল অথোরিটি অব যাকাত অ্যান্ড টেক্স তাদের ওয়েবসাইটে gazt.gov.sa একটি বৈজ্ঞানিক ট্রিপ দিয়েছে।

২০১৪ সালের মাঝামাঝিতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম হ্রাস পাওয়ার পর সৌদি আরব ২০১৮ সালের জানুয়ারি থেকে তেল ছাড়া অন্যান্য খাত থেকে রাজস্ব আদায় করতে ৫% মূল্য-সংযোজন কর (ভ্যাট) চালু করেছে দেশটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here