নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন-এ “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” উদযাপন

0
72

নাইজেরিয়া:
নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে, রবিবার, ২৪ নভেম্বর ২০১৯ তারিখে নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্ম বার্ষিকী সাড়ম্বরে উদযাপন করে।

হাইকমিশমনার জনাব মো: শামীম আহসান, এনডিসি তার স্বাগত বক্তব্যে বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম এর বিশাল অবদান সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন যে বাংলাদেশের স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে কোলকাতা থেকে ঢাকা নিয়ে আসেন এবং পরবর্তীতে তাকে বাংলাদেশের নাগরিকত্ব এবং জাতীয় কবির মর্যাদা প্রদান করা হয়। তিনি উল্লেখ করেন যে বাংলাদেশে রবীন্দ্র চর্চার বিকাশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুর-এ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। জনাব আহসান আরো বলেন যে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম তাদের সাহিত্য কর্মের মাধ্যমে সমাজকে আলোকিত করেছেন। হাইকমিশনার বিশেষভাবে উল্লেখ করেন যে উভয়ের কবিতা ও গান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ব্যাপক উৎসাহ যোগায়।

সার্বজনীনতা এবং ধর্মনরিপেক্ষতার চেতনা তাদের লেখার পরিস্ফুট হয়েছে বলেও হাইকমিশনার উল্লেখ করেন। সারা বিশ্বে ক্রমবর্ধমান অসহিষ্ণু এবং হিংসা-বিদ্বেষ এর মোকাবেলায় তাদের লেখনীয় চেতনা আজও প্রাসংগিক বলে তিনি বিশেষভাবে উল্লেখ করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব জনাব মো: আতাউর রহমানও উক্ত আলোচনা সভায় অংশ নেন। বহুমাত্রিক প্রতিভার অধিকারী রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম এর অসাধারণ সাহিত্য কর্মের উল্লেখ করে তিনি বলেন যে সমস্যা সংকুল পৃথিবীতে তারা শান্তির সুবাতাস বইয়ে দিয়েছেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে হাইকমিশনের মিলনায়তনে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রবীন্দ্র ও নজরুল সংগীতকে উপজীব্য করে বাংলাদেশ হতে আগত সাংস্কৃতিক দলের সদস্য ডালিয়া আহমেদের উপস্থাপনায় বিশিষ্ট বংশীবাদক গাজী আব্দুল হাকিম এর একক পরিবেশনা, সংগীত শিল্পী সালমা আকবর, ইয়াসমিন আলী, সফিক তুহিন, কাজী মুয়িত শাহরিয়ার সিরাজ জয়, ম্যনুয়েল সোরেন, আব্রু নকরেক এবং প্রবাসী ডা: জয়শ্রী রায়-এর সংগীত পরিবেশনা এবং নৃত্য শিল্পী মোহাম্মদ রাসেল আহমেদ, সংগীতা চৌধুরী, আফরিন সুলতানা নিপু, রাহিনা জামান ও শাম্মী ইয়াসমিন ঝিনুক-এর পরিবেশনা সবাইকে মুগ্ধ করে। দেবু চৌধুরী তবলায়, কাজী যোবায়ের কায়সার কি বোর্ডে, অভিজিত চক্রবর্তী গিটারে এবং মো: নজরুল ইসলাম ঢোলে শিল্পীদের সহযোগিতা করেন।

অনুষ্ঠানে নাইজেরিয়ার সুশীল সমাজের সদস্যবৃন্দ, প্রবাসী বাংলাদেশী, পশ্চিমবঙ্গের বাঙ্গালী, হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ও তাদের পরিবার অংশগ্রহণ করেন।

আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়। বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here