বিক্ষোভ ঠেকাতে দিল্লির মোবাইল সংযোগ বিচ্ছিন্ন

0
345

বাংলা খবর ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে দেশজুড়ে যখন বিক্ষোভ ছড়িয়ে পড়ছে, তখন নয়াদিল্লির বেশ কয়েকটি অঞ্চলে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন রাখার কথা জানিয়েছে দেশটির দুটি বড় মোবাইল অপারেটর।

বৃহস্পতিবার ভোডাফোনের এক মুখপাত্র বলেন, দিল্লির বেশ কয়েকটি অঞ্চলে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দিতে সরকার আমাদের নির্দেশ দিয়েছে। পরে এয়ারটেল ও জিও মোবাইল অপারেটরও একই পথ অবলম্বন করেছে।-খবর এএফপির

নতুন আইনে প্রতিবেশী তিন দেশ থেকে যাওয়া অমুসলমানরা ভারতের নাগরিকত্ব পাবেন। এতে মুসলমানদের বাদ দেয়ায় ভারতকে একটি হিন্দু রাষ্ট্র হিসেবে গঠন ও দেশের বাইরে অস্থিতিশীলতা উসকে দেয়ার অভিযোগ উঠেছে নরেন্দ্র মোদির বিরুদ্ধে।

গত কয়েক দিনের বিক্ষোভে বহুলোক আহত, কয়েকশ বিক্ষোভকারীকে গ্রেফতার এবং যানবাহনে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। বেশ কয়েকটি অঞ্চলে জনসমাবেশে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

উত্তরপ্রদেশ, উত্তর-পূর্বাঞ্চল, বিহারের কয়েকটি অংশ, নয়াদিল্লি, হায়দরাবাদ, ব্যাঙ্গালুরু ও চেন্নাইয়ে কারফিউ আরোপ করা হয়েছে।

দিল্লি পুলিশের মুখপাত্র এমএস রাধোয়া বলেন, ১৪৪ ধারা জারি করা হয়নি– এমন অঞ্চলে সমাবেশ করতে হলে লোকজনের উচিত আগে অনুমোদন নেয়া। এ ছাড়া কাউকে জমায়েত হতে দেয়া হবে না।

পুলিশের প্রধান কার্যালয়ের পাশেরটিসহ ১৪টি মেট্রো স্টেশন ও মেগাসিটির দিকে যাওয়া বেশ কয়েকটি সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। এসবের মধ্যেই ভোডাফোন ও এয়ারটেল ঘোষণা দিয়েছে, শহরের বেশ কয়েকটি অংশের মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন তারা।

ইন্টারনেট বিচ্ছিন্ন করার দিক থেকে বিশ্বের নেতৃত্ব দিচ্ছে ভারত। বিক্ষোভকারীরা বলছেন, উত্তর-পূর্বাঞ্চল, উত্তরপ্রদেশ ও সংখ্যাগরিষ্ঠ মুসলিম এলাকায় ইন্টারনেট সংযোগ সীমিত করে দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here