সৌদির ৬ হাজার টুইটার অ্যাকাউন্ট বন্ধ

0
411

বাংলা খবর ডেস্ক: সৌদি আরবের প্রায় ছয় হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার। উগ্রবাদী মতবাদ প্রচার ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এসব অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। খবর আল জাজিরা।

শুক্রবার এক ব্লগ পোস্টে বলা হয়েছে, সৌদি কর্তৃপক্ষের প্রতি সমর্থন জানিয়ে ওই অ্যাকাউন্টগুলোতে বিভিন্ন বার্তা প্রচার করা হচ্ছিল। একের পর এক আক্রমণাত্মক বিভিন্ন লিংক শেয়ার, রিটুইট এবং রিপ্লাই দেয়া হচ্ছিল এসব অ্যাকাউন্ট থেকে।

টুইটারের তরফ থেকে জানানো হয়েছে, বন্ধ হয়ে যাওয়া এসব অ্যাকাউন্টের মধ্যে সৌদির বিভিন্ন কর্মকর্তাও রয়েছেন। বন্ধ হয়ে যাওয়া এই অ্যাকাউন্টগুলোর প্রধান ভাষা আরবি হলেও এগুলোতে পশ্চিমা পাঠকদের জন্য ইংরেজিতে বিভিন্ন পোস্ট দেয়া হতো এবং উগ্রাবাদী চিন্তাধারা ছড়ানো হতো।

টুইটার কর্তৃপক্ষ বলছে, তারা এ বিষয় তদন্ত করতে গিয়ে এর পেছনে দায়ী সৌদির ‘সামাআত’ কোম্পানিকে খুঁজে পেয়েছে। এরপরেই ওই কোম্পানির ব্যবহৃত সব টুইটার একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের দপ্তর প্রধান বাদর আল-আসাকার ওই কোম্পানির প্রতিষ্ঠাতা এবং তার বিরুদ্ধে টুইটারে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে পাশ্চাত্যে যে আলোচনা চলছে সৌদি আরবের এসব একাউন্ট থেকে সে প্রক্রিয়ার ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে অন্যান্য দেশের গণমাধ্যমের বিরুদ্ধে হামলার দায়ে সংযুক্ত আরব আমিরাত ও মিসরের প্রায় চার হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here