প্রায় ৪৩ বছর পর কিউবার নতুন প্রধানমন্ত্রী হলেন ম্যানুয়েল

0
369

বাংলা খবর ডেস্ক: ১৯৭৬ সালের পর কিউবায় নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হলো। রাষ্ট্রপতি মিগুয়াল ডিয়াজ কানেল পর্যটনমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রজকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। ৫৬ বছর বয়সী নতুন প্রধানমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রজ বর্তমান রাষ্ট্রপতির উপর অর্পিত দায়িত্ব গ্রহণ করবেন।

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো ১৯৭৬ সালে ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী পদটি বিলুপ্ত করেছিল। দীর্ঘ ৪৩ বছর পর কমিউনিস্ট দেশটির সংবিধান পরিবর্তন করে প্রধানমন্ত্রী পদটি পুনঃস্থাপন করা হয়।

সরকার পরিচালিত সংবাদমাধ্যম নিউজলেট চুবাডেবেড জানিয়েছে, সরকারপ্রধান হবেন প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির প্রশাসনিক ডান হাত তিনি প্রশাসনের দায়িত্ব পালন করবেন। শনিবার জাতীয় পরিষদের ডেপুটি কর্তৃক ম্যানুয়েল মারেরো ক্রজকে সর্বসম্মততে প্রধানমন্ত্রী নিয়োগ দেয়।

তবে, সমালোচকরা বলছে এই পরিবর্তন কতটুকু সার্থক হবে তা অনিশ্চিত। কারণ কিউবান কমিউনিস্ট পার্টি এবং আর্মি এই দ্বীপ রাষ্ট্রে সকল সিদ্ধান্ত গ্রহণ করে থাকে এবং তাদের হাতেই সব ক্ষমতা রয়েছে।

কিউবার রাষ্টীয় সংবাদমাধ্যম গ্রানমা বলেন, কিউবার বৈদেশিক মুদ্রার অন্যতম প্রধান উৎস পর্যটন খাত। মারেরো পর্যটন শিল্পের শুরু থেকে আবির্ভুত হয়েছিলেন। সাবেক পর্যটনমন্ত্রী মারেরো পর্যটন খাতকে আয়ের অন্যতম উৎসে পরিণত করেছে বলেই তার মূল্যয়নটা বেশি। এজন্যই সর্বসম্মতিতে তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হয়। সম্পাদনা: রাশিদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here