নতুন বছরে দায়িত্ব নিচ্ছেন নতুন পররাষ্ট্র সচিব

0
74

বাংলা খবর ডেস্ক: আগামী বছরের ১ জানুয়ারি থেকে পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন মাসুদ বিন মোমেন। এর আগে তিনি জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন। বর্তমান পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের স্থলাভিষিক্ত হচ্ছেন মাসুদ বিন মোমেন। শহীদুল হকের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতিমধ্যে মাসুদ বিন মেমেন পররাষ্ট্র সচিবের বিভিন্ন দায়িত্ব পালন করা শুরু করেছেন। গত ১০ ও ১১ ডিসেম্বর রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে বাংলাদেশের পক্ষে নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে গিয়েছিলেন তিনি। বর্তমান পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও ওই শুনানিতে উপস্থিত ছিলেন। তবে শুনানিতে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন মাসুদ বিন মোমেন।

অন্যদিকে শহীদুল হক তার কাজের পরিধি কমিয়ে এনেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান বর্তমান পররাষ্ট্র সচিব বেশ কয়েকদিন ধরে ফাইলে সই করা থেকে নিজেকে বিরত রেখেছেন। তাকে ঢাকাতেও বেশ কিছু আমন্ত্রিত অনুষ্ঠানে দেখা যাচ্ছে না।

মাসুদ বিন মোমেন পররাষ্ট্র ক্যাডারের ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

শহীদুল হক বাংলাদেশের সবচেয়ে দীর্ঘস্থায়ী পররাষ্ট্র সচিব। তিনি পররাষ্ট্র ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। চাকরি জীবনের বেশির ভাগ সময় লিয়েনে আন্তর্জাতিক অভিবাসী সংস্থায় (আইওএম) কর্মরত ছিলেন। ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত আইওএমের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি। পররাষ্ট্র সচিব হিসেবে শহীদুল হক ৬ বছর ধরে দায়িত্ব পালন করছেন। তিনি অবসরে যাওয়ার পর রোহিঙ্গা ইস্যু বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে দায়িত্ব নিতে পারেন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here