সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই : মোশাররফ

0
56

বাংলা খবর ডেস্ক: আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

সোমবার (১৩ জানুয়ারি) বেলা সোয়া ১১টায় রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের কবর জিয়ারত শেষে তিনি সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।

মোশাররফ হোসেন বলেন, একটি নির্বাচনে যদি জনগণের মতামতের প্রতিফলন ঘটাতে হয়, তাহলে লেভেল প্লেয়িং ফিল্ড থাকতে হয়, কিন্তু এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে, প্রশাসনের পক্ষ থেকে লেভেল প্লেয়িং ফিল্ড করার জন্য কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

তিনি বলেন, নির্বাচনী আইনে লেখা আছে, দেয়ালে পোস্টার লাগানো যাবে না এবং রঙিন পোস্টার লাগানো যাবে না। অথচ আমরা এই দুই সিটি কর্পোরেশনের আওয়ামী লীগের প্রার্থীদের পোস্টার এবং রঙিন পোস্টার দেয়ালে দেখছি। নির্বাচন কমিশন কোনো পদক্ষেপ নিচ্ছে না। অর্থাৎ এখন পর্যন্ত লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি।

নির্বাচনে ইভিএম বাতিল দাবি করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ঢাকাবাসী যাতে নিজের ভোটটা নিজে দিতে পারে, সেই পরিবেশ সৃষ্টি করার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড করতে হবে। জনগণ নিজের হাতে ব্যালটের মাধ্যমে এই নির্বাচনে অংশগ্রহণ করতে চায়। তাদের মতামত প্রকাশ করতে চায়। তাই ইভিএম আমরা মানি না। ইভিএমকে বাতিল করে ব্যালটের মাধ্যমে ভোট দেয়ার ব্যাপারে আবার আমরা নির্বাচন কমিশনকে আহ্বান জানাচ্ছি।

দলীয় প্রার্থীদের প্রচার কার্যক্রমে বাধা দেয়া হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, যারা সরকার দলের প্রার্থী তারা আমাদের বিভিন্ন প্রচার অভিযানে বাধা সৃষ্টি করছে। আমাদের বিভিন্ন প্রচার অভিযানে হামলা করা হচ্ছে। আমাদের বিভিন্ন কাউন্সিলরদের বাড়ি আক্রমণ করা হচ্ছে। কাউন্সিলরদেরকে ভয়ভীতি দেখানো হচ্ছে এবং প্রচারের মাইক ছিনতাই করা হচ্ছে। এটা অত্যন্ত দুঃখজনক।

মোশাররফ বলেন, আমরা যেহেতু মধ্যমপন্থী গণতান্ত্রিক দল, আমরা জানি এই ভোটডাকাতির সরকার এবং তাদের পদলেহী নির্বাচন কমিশন কখনোই সুষ্ঠু নির্বাচন, নিরপেক্ষ নির্বাচন করতে পারে না। তবুও আমরা একটা গণতান্ত্রিক এবং মধ্যপন্থী গণতান্ত্রিক দল হিসেবে গণতন্ত্রকে সমুন্নত রাখার জন্য নির্বাচনে অংশগ্রহণ করছি। সেই গণতান্ত্রিক পরিবেশ যদি বজায় না থাকে তাহলে সেটা সফল হবে না।

তিনি বলেন, সরকারের ব্যর্থতা, অযোগ্যতা, অন্যায়, অত্যাচার, নির্যাতন সকল কারণে দুর্নীতি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ঢাকা একটা বিষাক্ত শহরে পরিণত হয়েছে। এই শহরের মানুষ আগামী নির্বাচনে আমাদের দুই মেয়রের পক্ষে ভোট দেয়ার জন্য আমাদের কাউন্সিলরদের ভোট দেওয়ার জন্য প্রস্তুত। তাই জনগণ যাতে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করার জন্য আমরা আহ্বান জানাচ্ছি।

মোশাররফ হোসেন বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার, বেগম খালেদা জিয়ার মুক্তি এবং জনগণের অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে অংশগ্রহণ করছি। আমরা ঢাকাবাসীর কাছে আহ্বান জানাচ্ছি, জানি আপনারা এই সরকারের প্রতি বিক্ষুব্ধ। আপনারা পরিবর্তন চান। পরিবর্তনের স্বার্থে নির্বাচনে কেন্দ্রে এসে ভোট দেবেন। যত ষড়যন্ত্র থাকুক না কেন, যত রকমের বাধা থাকুক না কেন, তা উপেক্ষা করে আপনারা দয়া করে ভোটকেন্দ্রে এসে পরিবর্তনের পক্ষে ভোট দেবেন। জাতীয়তাবাদী শক্তির পক্ষে ভোট দেবেন। এই সরকারের হাত থেকে এদেশের মানুষকে রক্ষা করা, ঢাকাবাসীকে রক্ষা করার জন্য আমাদের দুই মেয়র প্রার্থীকে ধানের শীষে ভোট দেবেন। আমাদের যারা সমর্থিত কাউন্সিলর প্রার্থী তাদের পক্ষে ভোট দেবেন। এই আহ্বান আমি ঢাকাবাসীর কাছে রাখছি।

এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মো. শাহজাহান, উপদেষ্টা পরিষদের সদস্য জয়নুল আবদিন ফারুক, আব্দুস সালাম, যুগ্ম সচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ঢাকা উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল, দক্ষিণের মেয়র প্রার্থী ইশরাক হোসেনসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here