সেলিম আল দীনের প্রয়াণ দিবসে নানা আয়োজন

0
355

বাংলা খবর ডেস্ক: নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণবার্ষিকী ১৪ জানুয়ারি। দিনটিকে স্মরণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ঢাকা থিয়েটার, গ্রাম থিয়েটার, স্বপ্নদল’সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজন সাজিয়েছে। সকাল সাড়ে ৯টায় জাবি ক্যাম্পাসে সকলের সম্মিলিত অংশগ্রহণে শোভাযাত্রা এবং সেলিম আল দীনের কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হবে দিনের আয়োজন।

পরে জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘বারীণ ঘোষের ক্যামেরায় সেলিম আল দীন’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। নাটকের গান পরিবেশন করবে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা। দুপুরে বিভাগের থিয়েটার ল্যাবে অনুষ্ঠিত হবে ‘সেলিম আল দীন ও এই যে আমি-অন্তরঙ্গ সংলাপ। প্রধান আলোচক থাকবেন আতাউর রহমান। পুরাতন কলাভনের মৃৎ মঞ্চে গাজীর গান পরিবেশন করবে ঝন্টু বয়াতী ও তার দল। সন্ধ্যায় সাড়ে ছয়টায় থিয়েটার ল্যাবে মঞ্চায়িত হবে শুভাশিস সিনহার লেখা নাটক ‘দহনদয়িতা’। নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।

অন্যদিকে ঢাকা থিয়েটারের আয়োজনে সন্ধ্যা সাতটায় সেগুনবাগিচার জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে আহির বাংলার পরিবেশনায় ‘খোয়াবজানের পালা’। রচনা ও নির্দেশনা দিয়েছেন সায়িক সিদ্দিকী। নাট্য সংগঠন স্বপ্নদল তিন দিনের আয়োজনে স্মরণ করবে সেলিম আল দীনকে। তাদের আয়োজনে মঙ্গল ও বুধবার মঞ্চায়িত হবে নাটক ‘হরগজ’ ও ‘ত্রিংশ শতাব্দী’। পরে শুক্রবার বিকেল চারটায় নাট্যশালার সেমিনার রুমে অনুষ্ঠিত হবে ‘ঐতিহ্যবাহী বাঙলা নাট্যরীতি, দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব ও সেলিম আল দীনের নাট্যদর্শন’ শীর্ষক সেমিনার। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. লুৎফর রহমান। আলোচনায় অংশ নেবেন সোমা মমতাজ, মান্নান হীরা, কামাল বায়েজীদ, মাসুম রেজা, সাধনা আহমেদ ও অপূর্ব কুমার কুণ্ডু। সভাপতিত্ব করবেন আতাউর রহমান।

১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। তিনি একাধারে শিক্ষক, নাট্যকার, শিল্পতাত্ত্বিক ও সংগঠক হিসেবে খ্যাতি কুড়িয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তিনি। দেশের অন্যতম নাট্যসংগঠন ঢাকা থিয়েটার, গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্যও তিনি। ‘মধ্যযুগের বাঙলা নাট্য’ সেলিম আল দীনের পিএইচডি অভিসন্দর্ভ; বাংলা নাটকের আকরগ্রন্থ। বাংলা ভাষার একমাত্র নাট্যবিষয়ক কোষগ্রন্থ বাংলা নাট্যকোষ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনা করেন তিনি। নাট্যবিষয়ক গবেষণা পত্রিকা ‘থিয়েটার স্টাডিজে’র সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। তার প্রকাশিত অন্যান্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে কাব্যগ্রন্থ ‘কবি ও তিমি’, উপন্যাস ‘অমৃত উপাখ্যান’। তার রচনা নিয়ে দশ খণ্ডে প্রকাশিত হয়েছে সেলিম আল দীন রচনাসমগ্র। সেলিম আল দীন রচিত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘জন্ডিস ও বিবিধ বেলুন’, ‘বাসন’, ‘মুনতাসির’, ‘শকুন্তলা’, ‘কীত্তনখোলা’, ‘কেরামতমঙ্গল’, ‘যৈবতী কন্যার মন’, ‘চাকা’, ‘হরগজ’, ‘প্রাচ্য’, ‘হাতহদাই’, ‘নিমজ্জন’, ‘ধাবমান’, ‘স্বর্ণবোয়াল’, ‘পুত্র’, ‘বনপাংশুল’ প্রভৃতি।

নাট্যচর্চায় অসামান্য অবদানের জন্য সেলিম আল দীন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কারসহ বহু সম্মাননা ও খেতাবে ভূষিত হয়েছেন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here