বাংলাদেশি সবজির জনপ্রিয়তা বাড়ছে কাতারে

0
760

বাংলা খবর ডেস্ক: কাতারে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশি সবজি। কাতার এয়ারওয়েজ ও বাংলাদেশ বিমানের ফ্লাইটে করে প্রতিদিন গড়ে ছয় হাজার কেজি সবজি ও কাঁচামাল বাংলাদেশ থেকে আমদানি করছে কাতার। সপ্তাহে পাঁচদিন বাংলাদেশ থেকে প্রতিদিন গড়ে ছয় হাজার কেজি সবজি ও কাঁচামাল আমদানি করা হয়।

কাতারের বাজারগুলোতে সারিবদ্ধভাবে সাজানো থাকে পটল, সিম, কাঁকরোল, বরবটি, করলা, চিচিঙ্গা, পুঁইশাকসহ দেশে উৎপাদিত নানা সবজি। শীত মৌসুমে শুধু প্রবাসী নয় বিদেশিদের মাঝেও বাংলাদেশি সবজির চাহিদা বাড়ছে। তাই দেশে উৎপাদিত সবজি সঠিকভাবে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করতে পারলে প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন সম্ভব বলে জানান প্রবাসীরা।

প্রবাসী সবজি ব্যবসায়ীরা জানান, ভারতসহ অন্যান্য দেশ থেকে সবজি আমদানি খরচ কম হওয়ায় কাতারের বাজারগুলোতে এসব দেশে উৎপাদিত সবজির সরবরাহ বেশি। অন্যদিকে আমাদের দেশিয় সবজির চাহিদার তুলনায় সরবরাহ কম। সহজে ও কম খরচে কাতারে বাংলাদেশি সবজি আমদানি নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয় ও সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ও আমদানিকারক মোহাম্মদ মামুন খান বলেন, ‘রপ্তানি খরচ যদি কমানো যায় তাহলে কাতারে বিপুল পরিমাণ বাংলাদেশি সবজি রপ্তানি করা সম্ভব। সরকারের পক্ষ থেকে যদি উদ্যোগ নেয়া হয় তাহলে সবজির বাজার সম্প্রসারণ করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here