আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ নিচ্ছে ফরিদপুরের মেয়েরা

0
154

বাংলা খবর ডেস্ক: আত্মরক্ষার কৌশল হিসেবে ফরিদপুরের বিভিন্ন বয়সের মেয়েরা কারাতে প্রশিক্ষণ নিচ্ছে। কিংকারাতে বাংলাদেশ ও জেলা প্রশাসনের সহযোগিতায় ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। নারীর মনোবল বৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ বলে জানায় সংগঠনটি।

দেশের প্রতিটি স্থানে নারীর জন্য নিরাপদ পরিবেশ এখনও নিশ্চিত হয়নি। বিভিন্ন সময় বখাটে ও উত্ত্যক্তকারীদের দৌরাত্ম্যের শিকার হচ্ছে নারীরা।

শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্রে আসা-যাওয়ার পথে প্রায়ই ভোগান্তির শিকার হতে হচ্ছে তাদের। এমন পরিস্থিতি মোকাবেলায় মেয়েদের আত্মরক্ষার কৌশল হিসেবে কারাতে প্রশিক্ষণ দিচ্ছে ফরিদপুরের একটি সেচ্ছাসেবী সংগঠন।

বর্তমানে প্রায় অর্ধশত নারী প্রশিক্ষণ গ্রহণ করছে। অপেক্ষায় রয়েছে দ্বিতীয় ব্যাচ। নিজের সুরক্ষার কথা চিন্তা করেই এই প্রশিক্ষণে অংশ নিয়েছে বলে জানায় প্রশিক্ষণার্থীরা।

নারী নির্যাতন বন্ধে দেশের প্রশাসন কাজ করলেও নারী যেন নিজেই প্রয়োজনীয় মুহূর্তে আত্মরক্ষা করতে পারে সে জন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান সংগঠনটির প্রশিক্ষক।

এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে জেলা প্রশাসক জানালেন, দুষ্ট চক্রের জন্য এটি কঠোর বার্তা। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে এ কারাতে প্রশিক্ষণ ভূমিকা রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here