বলিউডের সিনেমায় যত বাংলাদেশি তারকা

0
132

বাংলাদেশের সিনেমায় কলকাতার শিল্পীরা কাজ করছেন হর হামেশায়। বলিউডের চাঙ্কি পান্ডেও বাংলাদেশের সিনেমায় কাজ করেছেন। কলকাতার শিল্পীরা যেমন ঢাকার সিনেমায় কাজ করছেন তেমনি বাংলাদেশের শিল্পীরাও কলকাতার সিনেমায় কাজ করছেন। এটা স্বাভাবিক ঘটনা হলেও বাংলাদেশি তারকাদের সচরাচর বলিউডের সিনেমায় কাজ করতে দেখা যায় না। ইতিহাস ঘেঁটে দেখলে হাতেগোনা কয়েকজন বাংলাদেশি তারকার নাম পাওয়া যায় যারা বলিউডের সিনেমায় কাজ করেছেন। এই তালিকায় রয়েছেন ববিতা, শাবানা, রোজিনা, ফেরদৌস থেকে শুরু করে হালের সাদিয়া নাবিলা ও তানজিয়া মিথিলার নাম। বিস্তারিত জেনে নেওয়া যাক।

ববিতা

ববিতা প্রথম বাংলাদেশি তারকা যিনি বলিউডের সিনেমায় কাজ করেছেন। হিন্দি সিনেমা ‘গেহরি চোট’ এ অভিনয় করেছিলেন ববিতা। পরবর্তীতে সিনেমাটি বাংলা ভাষায় ‘দূরদেশ’ নামে মুক্তি পায়। ১৯৮৩ সালে মুক্তি পাওয়া এ সিনেমাটি ছিল একাধারে ভারত, বাংলাদেশ ও কানাডার যৌথ-প্রযোজনা। সিনেমাটির প্রযোজনা করেছিল কানাডাভিত্তিক ফ্রেন্ডস ফিল্মস এবং বাংলাদেশের এহতেশাম প্রোডাকশন। পরিচালনায় ছিলেন ভারত-বাংলাদেশের দুইজন গুণী নির্মাতা ভারতের অম্ব্রিশ সান্যাল এবং বাংলাদেশের এহতেশাম। থ্রিলার ঘরানার সিনেমাটির শুটিং হয়েছিল কানাডার টরন্টোতে। মূল চরিত্রগুলোতে অভিনয় করেছিলেন ভারতের শশী কাপুর, শর্মিলা ঠাকুর, রাজ বাবর, পারভীন ববি, ডেভিড আব্রাহাম, বাংলাদেশের ববিতা এবং ভারতের নাদিম বেগ।

রোজিনা

জনপ্রিয় অভিনেত্রী রোজিনা অভিনয় করেছিলেন বলিউডের ‘আর পার’ সিনেমায়। ১৯৮৫ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত। শক্তি সামন্ত পরিচালিত অ্যাকশন ঘরানার এই সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে মিঠুন চক্রবর্তীর বিপরীতে অভিনয় করেন রোজিনা। অন্যান্যদের মধ্যে ছিলেন ভারতের রাজেশ খান্না, মন্দাকিনী, উৎপল দত্ত, মানিক দত্ত, তরুণ ঘোষ, অসিত কুমার সেন এবং বাংলাদেশের সুমিতা দেবী, গোলাম মোস্তফা, সৈয়দ হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, আহমেদ শরীফ, অমল বোস প্রমুখ। সিনেমাটির সংগীত পরিচালনা করেন আর ডি বর্মণ।

শাবানা

বলিউডের সিনেমায় কাজ করেছেন বাংলাদেশের গুণী অভিনেত্রী শাবানাও। সে সময়কার সুপার হিট বলিউড সিনেমা ‘শত্রু’তে অভিনয় করেছিলেন শাবানা। ১৯৮৬ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটিও ছিল ভারত-বাংলাদেশের যৌথ-প্রযোজনায় নির্মিত। প্রমোদ চক্রবর্তী পরিচালিত অ্যাকশন-থ্রিলার ঘরানার এই সিনেমায় রাজেশ খান্নার বিপরীতে অভিনয় করেন শাবানা। এ ছাড়াও অভিনয় করেন গোলাম মোস্তফা এবং সৈয়দ হাসান ইমাম। আর ডি বর্মণের সংগীত পরিচালনায় লতা মঙ্গেশকর, আশা ভোঁসলের পাশাপাশি কণ্ঠ দেন অ্যান্ড্রু কিশোর। ১৯৮৪ সালে মুক্তি পাওয়া টালিগঞ্জের রঞ্জিত মল্লিক অভিনীত ‘শত্রু’ সিনেমাটির রিমেক ছিল শাবানা অভিনীত সিনেমাটি।

ফেরদৌস

বলিউডের ‘মিট্টি’ সিনেমায় অভিনয় করেছেন ফেরদৌস। ইকবাল দুররানির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় ছবিটি বলিউডে মুক্তি পায় ২০০১ সালে। অন্যান্য চরিত্রে অভিনয় করেন শর্বানি মুখার্জি, রানি রাজকুমার, আরিফ জাকারিয়া, কূলভূষণ খরবন্দ, বিশাল রেড্ডি প্রমুখ।

রিয়াজ

বলিউডের ‘ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট’ সিনামায় অভিনয় করেছিলেন চিত্রনায়ক রিয়াজ। ভারত ও আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি ইংরেজি ও বাংলা ভাষায় মুক্তি পায় ২০০৫ সালে। মহেশ মাঞ্জরেকারের পরিচালনায় সিনেমাটিতে রিয়াজ অভিনয় করেন সুস্মিতা সেনের বিপরীতে। সিনেমাটিতে অন্যান্যদের মধ্যে অভিনয় করেন ভারতের রিয়া সেন, ভিক্টর ব্যানার্জি, মুনমুন সেন, অতীত শাহ এবং আমেরিকার ডন মুয়েলার, স্টেফানি সিগেল।

সাদিয়া নাবিলা

বলিউডের ‘পেরেশান পারিন্দা’ নামের হিন্দি সিনেমায় কাজ করেছেন বাংলাদেশের মডেল ও চিত্রনায়িকা সাদিয়া নাবিলা। ছবিটি পরিচালনা করেন দেবেশ প্রতাপ সিং। ২০১৮ সালের মার্চ মাসে বাংলাদেশি এই তরুণীর অভিষেক হয় বলিউডের চলচ্চিত্রে। বর্তমানে তিনি বাংলাদেশি সিনেমা ‘মিশন এক্সট্রিম’-এর কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

তানজিয়া জামান মিথিলা

সম্প্রতি বলিউডের সিনেমায় কাজ করলেন বাংলাদেশি মডেল তানজিয়া জামান মিথিলা। রোহিঙ্গাদের নিয়ে নির্মিত ‘রোহিঙ্গা’ চলচ্চিত্রটির প্রধান নারী চরিত্রে অভিনয় করছেন তিনি। ইতিমধ্যেই সিনেমাটির কাজ শেষের দিকে। সিনেমাটি পরিচালনা করছেন বলিউডের নির্মাতা ও ফটোগ্রাফার হায়দার খান। গত বছরের ডিসেম্বর মাস জুড়ে ভারতের আসামে সিনেমাটির কাজ হয়। তখনই নব্বই শতাংশ দৃশ্যধারণ শেষ হয়েছে। এই সিনেমায় মিথিলা রোহিঙ্গা মেয়ে হুসনে আরার চরিত্রে অভিনয় করেছেন। রোহিঙ্গা এবং হিন্দি দুই ভাষাতে কাজ করেছেন মিথিলা। ‘রোহিঙ্গা’ সিনেমাটি প্রযোজনা করেছে লায়ন প্রোডাকশন। এতে তার বিপরীতে অভিনয় করছেন ‘মিস্টার ভুটান’ স্যাঙ্গে। ছবিটি ২০২০ সালের মাঝামাঝি সময়ে মুক্তি পেতে পারে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here