করোনাভাইরাস প্রতিরোধে সকল প্রস্তুতি নেয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

0
422

বাংলা খবর ডেস্ক: করোনাভাইরাস ভয়াবহ রূপ নিয়েছে চীনে, আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। থাইল্যান্ড, ইসরাইল, কানাডা ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৩টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লেও বাংলাদেশে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। তাছাড়া এ ভাইরাস প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে আইসিডিআরবির কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়নি। তাই ধারণা করা হচ্ছে, কেউই আক্রান্ত হয়নি। যদি কেউ আক্রান্ত শনাক্ত হয় তবে তার চিকিৎসার জন্য আলাদাভাবে ব্যবস্থা করা হবে। অর্থাৎ করোনা আক্রান্ত ব্যক্তির চিকিৎসা সেবা অন্য সব রোগীর থেকে আলাদা করে দেয়া হবে।

এদিকে চীনে মরণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে ৪ হাজার ছাড়িয়ে গেছে।

চীনা জাতীয় স্বাস্থ্য সংস্থা জানায়, ২৮ জানুয়ারি পর্যন্ত করোনা ভাইরাসে সাড়ে চার হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এ রোগ বিস্তার কেন্দ্র করে চীনা ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। অন্যদিকে বেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে ২৪ জনের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। সোমবার (২৭ জানুয়ারি) পর্যন্ত সেখানে এক হাজার ২৯১ জন এ ভাইরাসে আক্রান্ত ছিল।

চীনের বাইরে থাইল্যান্ড, ইসরাইল, যুক্তরাষ্ট্র ও কানাডায় করোনা ভাইরাসে আক্রান্ত ৪২ রোগীর সন্ধান পাওয়া গেছে। এছাড়া হংকংয়ে ৫ জন, ম্যাকাওতে ২ জন এবং তাইওয়ানে ৩ জন আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে সরকার। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, শিকাগো, সাউদার্ন ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজোনা অঙ্গরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here