চুক্তি প্রত্যাখ্যান করে ফিলিস্তিনিদের বিক্ষোভ, ইসরাইলের হামলা

0
127

বাংলা খবর ডেস্ক: ফিলিস্তিন-ইসরাইল সংকট সমাধানের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র প্রতিবাদে ফিলিস্তিনজুড়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ট্রাম্পের ওই পরিকল্পনা প্রকাশের সঙ্গে সঙ্গে ফিলিস্তিন ও জর্ডানে কয়েকটি শহরে এর প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েন বিক্ষুব্ধ লোকজন।

বুধবার পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিক্ষোভে দখলদার ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ৪১ জন আহত হয়েছেন বলে তুরস্কের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনাদলু এজেন্সির খবরে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্র ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করে গাজা ও পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ করেছেন ফিলিস্তিনিরা। গাজার সর্বস্তরের মানুষ প্রতিবাদ হিসেবে ধর্মঘট পালন করছেন।

এছাড়া বেথেলহাম, দক্ষিণ জেরুজালেম, জর্ডান উপত্যকা ও হেবরনেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে ইসরাইলের সেনাবাহিনী।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘর্ষে অন্তত ৪১ জন আহত হয়েছে। তাদের মধ্যে তিনজন গুলিবিদ্ধ।

ফিলিস্তিনিদের প্রবল বিরোধিতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন-ইসরাইল সংকট সমাধানের লক্ষ্যে কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ উপস্থাপন করেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে তার একপেশে এই আপস প্রক্রিয়া উপস্থাপন করেন।

তথাকথিত এ মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র ছাড়া তিনি কখনই এ পরিকল্পনা মানবেন না।

কথিত ডিল অব দ্য সেঞ্চুরি উপস্থাপনের পর ডোনাল্ড ট্রাম্প মাহমুদ আব্বাসের সঙ্গে কথা বলার জন্য তাকে টেলিফোন করলেও তিনি ট্রাম্পের সঙ্গে কথা বলতে রাজি হননি।

মাহমুদ আব্বাস বলেছেন, যে পরিকল্পনায় জেরুজালেম আল-কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা নেই, সে পরিকল্পনা তিনি মেনে নেবেন না।

৮৪ বছর বয়সী এ ফিলিস্তিনি নেতা বলেন, ফিলিস্তিনি জনগণের কাছে একজন ‘বিশ্বাসঘাতক’ হিসেবে পরিচিত হয়ে তিনি কবরে যেতে চান না।

তিনি বলেন, জেরুজালেম বিক্রি করার জিনিস না। পবিত্র এ ভূমি ছাড়া কোনোভাবেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন হতে পারে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here