লেবানন প্রবাসীদের স্বেচ্ছায় দেশে ফেরত যেতে নিবন্ধন অনলাইনে

0
134

বাংলা খবর ডেস্ক: শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকেট এর টাকা জমা দিয়ে দ্বিতীয়বারের মত দেশে ফেরার সুযোগ পাচ্ছেন লেবাননে বসবাসরত আকামা বা বৈধ কাগজপত্রবিহীন প্রবাসী বাংলাদেশিরা। রবিবার (২ ফেব্রুয়ারি) থেকে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) পর্যন্ত চলবে নাম নিবন্ধনের এ কার্যক্রম।

গত বছরে ১৫ সেপ্টেম্বরে প্রথম ধাপে এমন নিবন্ধন কর্মসূচী চালু হয়েছে। এতে প্রায় আড়াই হাজারের অধিক প্রবাসী নাম নিবন্ধন করেছিল। নভেম্বর ও ডিসেম্বর দ্বিতীয় ও তৃতীয় ধাপে নাম নিবন্ধন করার কথা থাকলেও লেবাননের রাজনৈতিক অস্থিরতা ও অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যার কারণে সম্ভব হয়নি।

এ সুযোগে দূতাবাসে পুরুষদের জন্য ২৬৭ মার্কিন ডলার ও মহিলাদের জন্য ২০০ মার্কিন ডলার জরিমানা ও বিমান টিকেটের টাকাসহ আবেদন ফরম জমা দিতে হবে। শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকেট দিয়ে ফের দেশে ফেরার সুযোগ পাচ্ছেন বৈধ কাগজপত্র বিহীন লেবানন প্রবাসী বাংলাদেশিরা।দূতাবাসের প্রবাসীদের উপচেপড়া ভীড় ঠেকাতেই ডিজিটাল অ্যাপার্টমেন্ট ব্যবস্থা করেছে বাংলাদেশ দূতাবাস।

দেশে ফেরত যেতে ইচ্ছুক প্রবাসীরা http://beirutmission.org/appointment/form এ লিংকে গিয়ে সিরিয়াল নাম্বারের জন্য আবেদন করতে হবে। এরপর সেই সিরিয়াল অনুযায়ী দূতাবাসে হাজির হয়ে নাম নিবন্ধন করতে হয়ে।

সিরিয়াল পেতে আপনাকে যা করতে হবে: প্রথমে লিংকটিতে ক্লিক করতে হবে। এরপর নামের জায়গায় পাসপোর্টে যেভাবে নাম রয়েছে ঠিক সেভাবে ইংরেজীতে নাম লিখতে হবে। এরপর দ্বিতীয় ঘরে আপনার পাসপোর্টের নাম্বার ইংরেজীতে লিখতে হবে। এরপর আপনার লেবাননের মোবাইল নাম্বার দিতে হবে।

বাংলাদেশের মোবাইল নাম্বার গ্রহণ যোগ্য নয় বলে এর আগে জানিয়েছে দূতাবাস। সর্বশেষে আপনার ইমেইল দিয়ে সাবমিট করলেই হয়ে গেল। তবে ইমেইল না দিলেও সমস্যা হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here