জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ, খুশি ভোক্তারা

0
73

বাংলা খবর ডেস্ক: বর্ষা মৌসুমে ইলিশের স্বল্পতা থাকলেও বর্তমানে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মৎস্য আড়ৎগুলোতে বেচা-কেনা জমজমাট হওয়ায় ভালোই দাম পাচ্ছে জেলেরা। সফল অভিযান ও মাছের উৎপাদন বাড়ায় শীত মৌসুমে পর্যাপ্ত মাছ পাওয়া যাচ্ছে বলে দাবি করেছে মৎস্য অধিদপ্তর।

ভোলায় নদী উত্তাল না থাকায় অনেকটা নিরাপদেই মাছ শিকার করছেন জেলেরা। মাছের আকারে বড় হওয়ায় দামটাও ভালো পাচ্ছেন তারা। এভাবে মাছ ধরা পড়লে আর্থিকভাবে সচ্ছল হওয়ার আশা করছেন মৎস্যজীবীরা।

লক্ষ্মীপুরে মাছের আড়ৎগুলো সরেজমিনে পর্যবেক্ষণ করে দেখা যায়, জেলে ও মৎস্য ব্যবসায়ীদের চোখে-মুখে এক ধরনের প্রশান্তির ছাপ। প্রচুর ইলিশ ধরা পড়ায় জমজমাট হয়ে উঠছে মৎস্য অবতরণ কেন্দ্র ও আড়ৎগুলো। লাভবান হচ্ছেন জেলে ও ব্যবসায়ীরা। এদিকে ক্রেতারা কম দামে ছোট-বড় ইলিশ মাছ কিনতে পারায় খুশি তারা।

সাগর নামে একজন ক্রেতা জানান, ইলিশের দাম আগের তুলনায় প্রায় অর্ধেক। বড় সাইজের মাছের দাম বেশি থাকায় মধ্যবিত্ত শ্রেণীর মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে থাকতো। সেই মাছ এখন সাশ্রয়ী মূল্যে পাওয়ায় ভোক্তা হিসেবে আমরা বেশ খুশি। সরকারের নির্দেশে মৎস্য অধিদপ্তরের বিশেষ অভিযানের ফলে এটি সম্ভব হয়েছে বলে আমি মনে করি।

মৎস্য বিভাগের দাবি, অভিযান সফল হওয়ায় এবং মাছের উৎপাদন বেড়েছে। চলতি মৌসুমে মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। আগামী মৌসুম পর্যন্ত ইলিশের এই আহরণ অব্যাহত থাকবে বলে আশা করছেন মৎস্য কর্মকর্তরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here