কাজাখস্তানে উপজাতিদের মধ্যকার দাঙ্গায় হতাহত ৪৮

0
60

বাংলা খবর ডেস্ক: কাজাখস্তানে উপজাতি গোষ্ঠীদের মধ্যে দাঙ্গায় অন্তত ৮ জন নিহত ও অন্তত ৪০ জন আহত হয়েছেন। এ সংঘর্ষে প্রায় ৩০টি বাড়ি ও ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। দাঙ্গা কবলিত এলাকায় পুলিশ ও ন্যাশনাল গার্ড নিয়ন্ত্রণে নিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসেম জোরমাত তোকায়েভ। খবর বিবিসি।

গণমাধ্যটি জানায়, শুক্রবার দেশটির জামবিল প্রদেশের কিরগিস্তান সীমান্তবর্তী মাসানচি গ্রামে উপজাতি গোষ্ঠীদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
অভিবাসী সংখ্যালঘু দানগান গোষ্ঠীর সঙ্গে হুয়ি মুসলিমরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে প্রায় ৩০টি বাড়ি ও ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়। পরে ঘটনাস্থলে কাজাখের ন্যাশনাল গার্ডের সদস্যরা পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে ও দাঙ্গা জড়িত অন্তত ৪৭ জনকে গ্রেফতার করে।

এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট তোকায়েভ বলেন, ‘কোরদাই জেলার বেশ কয়েকটি বসতিতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে লড়াই হয়েছে। উস্কানিমূলক গুজব রটিয়ে এ দাঙ্গার সূচনা করা হয়েছে। গুজব রটিয়ে যারা বিশৃঙ্খলা সৃষ্টি করে ফায়দা লুটের চেষ্টা করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ’
ঘটনার তদন্ত করে দ্রুত জড়িতদের শাস্তির আওতায় আনতে দেশটির নিরাপত্তা সংস্থাগুলোকে নির্দেশনা দেন তোকায়েভ।

কাজাখস্তানের তথ্যমন্ত্রী দৌরেন আবাইয়েভ জানিয়েছেন, ‘তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রায়ই ওই এলাকায় বড় ধরনের সংঘর্ষ ঘটে। এবারের দাঙ্গাও তদ্রুপ। এবার এক জনসমাবেশে দুই পক্ষের মধ্যে মতের মিল না হওয়ায় প্রায় ৩০০ লোক সংঘর্ষে জড়িয়ে পড়ে। ফের দাঙ্গার ঘটনা এড়াদে মাসানচি এখন অবরুদ্ধ করে রাখা হয়েছে।’

প্রসঙ্গত, ১৯ শতকে চীন থেকে বেশ কয়েকটি নৃগোষ্ঠী কাজাখস্তান ও কিরগিজস্তান সীমান্তে এসে বসতি শুরু করে। সংখ্যালঘু দানগান গোষ্ঠী এদের মধ্যে অন্যতম। প্রায়ই স্থানীয় ও অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীর সঙ্গে রক্তক্ষয়ী বিবাদে জড়িয়ে পড়ে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here