বিদেশিদের কাছে অহেতুক নালিশ দিয়ে দেশ ও জাতিকে খাটো করবেন না: তথ্যমন্ত্রী

0
74

বাংলা খবর ডেস্ক: তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সিটি নির্বাচন নিয়ে বিএনপির কোনো সন্দেহ থাকলে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করবে। তা না করে বিদেশি কূটনীতিকদের কাছে ধরনা দিচ্ছে। এতে বিদেশি কূটনীতিকদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সুযোগ করে দিচ্ছে বিএনপি।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম চত্বরে ‘বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা-চট্টগ্রাম’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে যদি তাদের (বিএনপি) কোনো কথা থাকে তাহলে তারা তা নির্বাচন কমিশনকে বলবে, ঢাকার মানুষের কাছে তুলে ধরবে। কথায় কথায় বিদেশিদের কাছে ধরনা দেয়া দেশে ও জাতিকে অপমান করার শামিল। বিএনপি এর মাধ্যমে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যাতে বিদেশি দূতাবাসগুলো হস্তক্ষেপ করতে পারে সে সুযোগ করে দিচ্ছে।

হাছান মাহমুদ বলেন, আমাদের ঘরের বিষয় নিয়ে নালিশ দিয়ে দেশ ও জাতিকে অন্যদের কাছে খাটো করবেন না। গত ১১ বছরে বাংলাদেশ আরও অনেক দূর এগিয়ে যেত। কিন্তু নেতিবাচক রাজনীতির কারণে তা সম্ভব হয়নি।

রোববার ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির দুই মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন ভোটের দিনের নানা চিত্র কূটনীতিকদের কাছে তুলে ধরেন। বৈঠকে অস্ট্রেলিয়া, রাশিয়া, ডেনমার্ক, নরওয়ের রাষ্ট্রদূতসহ জার্মানি, তুরস্ক, ভারত, ইউরোপীয় ইউনিয়নসহ ১৩টি দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

সরকার মানবিক রাষ্ট্র তৈরির জন্য কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, পশ্চিমা দেশের অন্ধ অনুকরণ নয়, আমরা আমাদের রাষ্ট্রকে মানবিক রাষ্ট্রে পরিণত করতে চাই। সরকার ২০৪১ সালের মধ্যে এমন একটি মানবিক রাষ্ট্র রচনা করতে চায়, যা দেখে অন্যরা আমাদের অনুকরণ করবে।

চট্টগ্রামে অভিভাবকদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী বলেন, আমাদের অনেক অবিভাবক ১০-১৫ বছরের শিশুর হাতেও স্মার্টফোন তুলে দেন। কিন্তু সন্তানদের হাতে কী তুলে দিচ্ছেন নিজেরাও জানেন না। এ স্মার্টফোন একজন শিক্ষার্থীকে কত জায়গায় এক্সেস এর সুযোগ করে দেয়, যা তাদের জন্য কল্যাণকর নয়।

মন্ত্রী আরও বলেন, ১৬ বছর হওয়ার আগে মাইক্রোসফটের জনক বিল গেটস তার সন্তানদের স্মার্টফোন দেননি। এ ফোনের অপব্যবহার সম্পর্কে অভিভাবকদের সচেতন হতে হবে। সন্তানের হাতে স্মার্টফোন নয়, তাদের হাতে বই তুলে দিন।

তথ্যমন্ত্রী বলেন, মানুষ ক্রমাগত যান্ত্রিক হয়ে যাচ্ছে, যন্ত্র হয়ে গেছে। আবেগ অনুভূতি ভালোবাসার প্রকাশ হারিয়ে যাচ্ছে। পাশের বাড়ির মানুষ থেকে মা-বাবা সবার প্রতি মমত্ববোধ হারিয়ে ফেলছে। বই মানুষের সেই মমত্ববোধকে জাগ্রত করে। বইয়ের কোনো বিকল্প নেই।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছিরের সভাপতিত্বে অনুষ্ঠানে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি শাহ আলম নিপু, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, কাউন্সিলর নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here