অধিনায়ক মাশরাফির ‘বিদায়ী’ ম্যাচে সম্ভাব্য বাংলাদেশ একাদশ

0
118

বাংলা খবর ডেস্ক: জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে শুক্রবার বেলা ২টায়। সেখান থেকে সেটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

এ ম্যাচ দিয়ে অধিনায়ক হিসেবে বাংলাদেশের হয়ে শেষ ম্যাচ খেলছেন মাশরাফি। এর আগে দারুণ এক রেকর্ড গড়ার হাতছানি বিদায়ী নেতার সামনে। এটি জিতলেই দেশের প্রথম অধিনায়ক হিসেবে ৫০তম ওয়ানডে জয় করবেন তিনি।

ওডিআই ক্রিকেটের ৪৯ বছরের ইতিহাসে এ নজির গড়েছেন ২৪ ক্যাপ্টেন। এ ম্যাচ জিতলে ২৫তম দলনায়ক হিসেবে রেকর্ডের পাতায় নাম উঠবে চিত্রাপারের ম্যাশের।

মাশরাফির নেতৃত্বে এখন পর্যন্ত বাংলাদেশ ৮৭ ওয়ানডে খেলে জিতেছে ৪৯ ম্যাচ। ফলে বিদায়ী ম্যাচে অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে তিনি। তবে তা নিয়ে রোমাঞ্চিত নন নড়াইল এক্সপ্রেস।

কাপ্তান মাশরাফির শেষ ম্যাচে বাংলাদেশ একাদশে আসতে পারে বেশ কিছু পরিবর্তন। শেষ ওয়ানডের স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে সৌম্য সরকারকে। ম্যাচের আগে চোটে পড়েছেন নাজমুল হোসেন শান্ত। তার স্থলাভিষিক্ত হতে পারেন তিনি।

এ ম্যাচে খেলছেন না মুশফিকুর রহিম। কারণ পাকিস্তান সফরে যাচ্ছেন না তিনি। তার স্থানে সুযোগ পেতে পারেন দেশটিতে যেতে ইচ্ছুক নাঈম শেখ। বাজে ফর্মের কারণে বাদ পড়ছেন আল-আমিন হোসেন। ডানহাতি পেসারের জায়গায় ঢুকতে পারেন আফিফ হোসেন ধ্রুব। এমনটি হলে অভিষেক ঘটবে নাঈম-আফিফের।

দ্বিতীয় ম্যাচে বিশ্রাম দেয়া হয় কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিনকে। এ ম্যাচে ফিরতে পারেন তারা। পারফরম্যান্স খারাপ করায় ছিটকে পড়তে পারেন শফিউল ইসলাম।

এ ম্যাচটি জিতলেই জিম্বাবুয়েকে টানা চতুর্থবার হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করেছে তারা। মাশরাফির নেতৃত্ব ছাড়ার ঘোষণার পর তৃতীয় ম্যাচটির গুরুত্ব বেড়ে গেছে। স্বাভাবিকভাবেই টাইগারদের সবচেয়ে সফল অধিনায়কের বিদায়কে স্মরণীয় জয় দিয়ে রাঙাতে চান সতীর্থরা। এ ক্ষেত্রে শতভাগ উজাড় করে দিতে প্রস্তুত তামিম-মাহমুদউল্লাহরা।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)

তামিম ইকবাল, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, নাঈম শেখ/আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ (সম্ভাব্য)

শন উইলিয়ামস (অধিনায়ক), তিনাশে কামুনহুকামুই, ব্রেন্ডন টেইলর (উইকেটরক্ষক), সিকান্দার রাজা, রিচমন্ড মুতুম্বামি/ক্রেইগ আরভিন, রেজিস চাকাভা, ওয়েসলে মাধেভের, চার্লটন টিসুমা, তিনোতেন্দা মুতোমবোদজি, ডোনাল্ড তিরিপানো ও চার্ল মুম্বা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here