মমেকে বসানো হলো করোনা পরীক্ষার যন্ত্রপাতি

0
438

বাংলা খবর ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধে সরকারি উদ্যোগের অংশ হিসেবে ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে বসানো হয়েছে ভাইরাসটি পরীক্ষার যন্ত্রপাতি। সব ঠিক থাকলে মঙ্গলবার থেকে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো একটি টেকনিকেল টিম ল্যাবে থাকা আগের একটি বায়ো সেফটি কেবিনেট ও পিসিআর সার্টিফাই করে গেছে। চলছে শেষ মুহূর্তের কাজ। প্রতি তিনঘণ্টায় এই ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা যাবে। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার থেকে পরীক্ষা কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

বর্তমানে ময়মনসিংহ অঞ্চলে এখনো কেউ করোনা ভাইরাসে আক্রান্ত না হলেও আক্রান্তদের চিকিৎসায় স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি চলছে জোরেশোরে। করোনা শনাক্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজে মাইক্রোবায়োলজি বিভাগে ইতোমধ্যে নতুন যন্ত্রপাতি বসানো হয়েছে।

করোনা আক্রান্তদের পরিবহনের জন্য ময়মনসিংহ জেলায় ১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

এদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ বলেন, আমরা কীট পেয়ে গেছি, দুই দিনের মধ্যেই আমরা এটা শুরু করতে পারব।

মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক জানান, এসকে হাসাপাতালে আইসোলেশন ওয়ার্ডের পাশে ৫ শয্যার একটি আইসিইউ ওয়ার্ড তৈরির কাজ চলছে।

উপ-পরিচালক ডা. লক্ষী নারায়ণ মজুমদার বলেন, আইসোলেশন ওয়ার্ডে আমরা ৩০ টি বেড প্রস্তুত করেছি। যদি প্রয়োজন পড়ে আরো ৩০ টির ব্যবস্থা আছে।

বিভাগের শীর্ষ এ স্বাস্থ্য কর্মকর্তা বলছেন, বর্তমানে ময়মনসিংহ বিভাগে ২ হাজার ১২১জন হোম কোয়ারেন্টাইনে থাকলেও আইসোলেশনে কেউ নেই। আর চিকিৎসক নেতারা বলছেন, করোনা পরীক্ষা শুরু হলে করোনা নিয়ে সামাজিক বিশৃঙ্খলার অবসান হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here