মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ বৃহস্পতিবার

0
65

নিউজ ডেস্ক: সারা বিশ্বে আতঙ্ক সৃষ্টি করা প্রাণঘাতী করোনাভাইরাসের একটি ভ্যাকসিন আগামীকাল বৃহস্পতিবার মানবেদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। গতকাল মঙ্গলবার লন্ডনে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে অংশ নিয়ে এই ঘোষণা দেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক নিজেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইমপেরিয়াল কলেজ লন্ডনের যৌথ প্রচেষ্টায় সিএইচএডিওএক্স১ এনকোভ-১৯ নামের ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগ করা হবে। বিজ্ঞানীদের তৈরি এই ভ্যাকসিন সফল হলে বড় ধরনের এক বিপর্যয় থেকে রক্ষা পেয়ে যাবে গোটা বিশ্ব।

ব্রিফিংয়ে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বে প্রথম এ ধরনের কোনো ভ্যাকসিন আবিষ্কার হলো। অক্সফোর্ড বিজ্ঞানীদের এই ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় সব ধরনের সহায়তা করেছে ব্রিটিশ সরকার। প্রকল্প বাস্তবায়নে ব্রিটিশ সরকার বিজ্ঞানীদেরকে অতিরিক্ত ২০ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশ মুদ্রায় প্রায় ২০৯ কোটি টাকা) দেবে।

তিনি বলেন, বিজ্ঞানীরা এই প্রকল্পটির ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং দ্রুত অগ্রগতি সাধন করছেন। করোনার ভ্যাকসিনের গবেষণায় বিশ্বের অন্যান্য দেশের চেয়ে ব্রিটেন সবচেয়ে বেশি অর্থ ব্যয় করছে।

আগামী সেপ্টেম্বরের মধ্যে এই ভ্যাকসিন চূড়ান্তভাবে মানবদেহে প্রয়োগের ব্যাপারে আশা প্রকাশ করেছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। এ জন্য তারা ভ্যাকসিনটির কয়েক লাখ ডোজ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন বলেও জানান হ্যানকক।

এর আগে মানবদেহে প্রথমবারের মতো করোনার ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগ করেন যুক্তরাষ্ট্রের সিয়াটলের বিজ্ঞানীরা। ওই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে এখনো গবেষণা চলমান রয়েছে।

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস সারা বিশ্বে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। কিছুতেই লাগাম টেনে ধরা যাচ্ছে না এর সংক্রমণে। এ জন্য করোনার ভ্যাকসিন আবিষ্কারে নিরলস কাজ চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এই মুহূর্তে বিশ্বের ৮০টিরও বেশি গবেষক দল কাজ করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here