ক্রিকেট এখন রাশিয়ার স্বীকৃত খেলা

0
112

বাংলা খবর ডেস্ক:
উপমহাদেশের জনপ্রিয় খেলা ক্রিকেট। ইউরোপিয়ানরা এই খেলাকে তেমনভাবে গ্রহণ করেনি। তাদের কাছে ফুটবলের আবেদন বেশি। তবে ধীরে ধীরে ক্রিকেটের প্রসার হচ্ছে সব মহাদেশে। এমনকি রাশিয়ানরাও এখন চার-ছক্কায় মাতেন। ২০১২ সালে আইসিসির সহযোগী দেশের তালিকায় নাম লেখায় রাশিয়া। তবে এতদিন পর্যন্ত সরকারি কোনো পৃষ্ঠপোষকতা ছিল না। এখন থেকে সেটাও মিলবে। কারণ ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।
ক্রিকেট রাশিয়ার প্রেসিডেন্ট আশওয়ানি চোপড়া সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন বিষয়টি। স্বীকৃতি পাওয়ায় এখন থেকে ক্রীড়া মন্ত্রণালয়ের যাবতীয় সুযোগ-সুবিধা, অর্থ সহায়তা পাবে ক্রিকেট রাশিয়া। চোপড়া মনে করেন, এই সিদ্ধান্ত দেশটির ক্রিকেট অগ্রগতিতে যুগান্তকারী ভূমিকা রাখবে।
গত বছর ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের পর রাশিয়ায় ক্রিকেট খেলাকে স্বীকৃতি দেয়ার রব উঠে। তবে রাশিয়ার ক্রীড়া মন্ত্রণালয়ের অসম্মতিতে ব্যাপারটা আর সামনে এগোয়নি। বোর্ডের প্রচেষ্টায় শেষ পর্যন্ত রাজি হয়েছে তারা। চোপড়া বলেন, ‘আমাদের কঠোর পরিশ্রমের ফল অবশেষে পেলাম।’
ক্রিকেট খেলুড়ে ইউরোপিয়ান দলগুলোকে নিয়ে গঠিত হয়েছে ইউরোপিয়ান ক্রিকেট লীগ (ইসিএল)। রাশিয়া এর অন্যতম সদস্য। তারা সরকারি স্বীকৃতি পাওয়ায় ইসিএলের প্রতিষ্ঠাতা ড্যানিয়েল ওয়েটসন উচ্ছ্বাসিত। ক্রিকেট রাশিয়ার জন্য এটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে উল্লেখ করেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here