এই সময়টায় মনে হয় সবারই ভিডিও কল বেড়ে গেছে

0
161


জহিরুল আলম:

সব মানুষের জীবনে বিচ্ছিন্নভাবে খারাপ সময় আসে। কালেক্টিভলি কোভিডের মত এত খারাপ সময় আর কি হতে পারে। জীবন ও জীবিকা কতভাবেই না আজ ইম্প্যাক্টেড। আমাদের কত জ্ঞান কত কত গবেষনা! কিন্তু কোভিডের গন্তব্য কোথায় কেউ জানি না। আমাদের স্বাভাবিক জীবন কবে কিভাবে শুরু হবে কেউ কি বলতে পারবেন? একদমই না।
বরং কোভিড উইল ডিটারমিন হাউ আওয়ার ডে’জ এ্যাহেড বি লুক লাইক। বলেন, এমন অসহায় অবস্থা আর কি হতে পারে!
ক্ষুধা দারিদ্র বেকারত্ব সামনে আরও কি আছে আল্লাহ মাবুদ জানে। এর মাঝেও কিছু মানুষ ঘরের বাইরে যাচ্ছে। ইচ্ছে করে সবাই ঘরের বাইরে যায় তা নয়। বাধ্য হয়ে যেতে হয়। কিন্তু দু:খ লাগে কিছু মানুষের খামখেয়ালিপনা দেখে। ড্যাম কেয়ার ভাব দেখে। আরে কোভিড কি করবে!
কোভিড যে কি করতে পারে ভেবেই শিউরে উঠছি। এরমধ্যে কোন বৈজ্ঞানিক ভাবনা আমাদের কোভিড ঝুঁকির প্রতি জেনেবুঝে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সাহস যোগাচ্ছে মাথায় আসছেনা।ভাল থাকেন সবাই।


এই সময়টায় মনে হয় সবারই ভিডিও কল করা বেড়ে গেছে। মা ভাই বোন নীস নিফিউ, এক্সটেনডেড ফ্যামিলি, ইন ল’জ, বন্ধু, কলিগস, শুভার্থির সঙ্গে একটা গভীর আন্তরিক শেয়ারিং হচ্ছে। মনের ভাব, টেনশন, ভাল লাগা, ওয়েল বিইং বিনিময় হচ্ছে। মনে হয় এটাই আমাদের ভেরি ওওন জীবন ও জগৎ। এখনকার এই কমিউনিকেশন সার্কেলটাই হলো আমাদের বৃহৎ পরিবার, যার বিস্তৃতি একান্ত আপন এবং আরও বহুদুর। সো উই মাস্ট টেক কেয়ার অব আওয়ার ক্লোজেস্ট ফেন্ডস এ্যান্ড ফ্যামিলিজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here