যুক্তরাষ্ট্রের তেল ট্যাংকার সমস্যা সৃষ্টি করলে কঠিন জবাব, হুঁশিয়ারি ইরানের

0
82

বাংলা খবর ডেস্ক:
ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি তার দেশের তেল ট্যাংকের প্রতি আমেরিকার যেকোন ধরনের হয়রানিমূলক আচরণকে আন্তর্জাতিক নিয়মনীতি এবং নিরাপত্তার লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছেন। একইসঙ্গে তিনি বলেন, আমেরিকা এবং অন্যদের ভালোভাবে জেনে রাখা উচিত যে যেকোনো হঠকারী পদক্ষেপের বিরুদ্ধে কঠোর এবং অত্যন্ত শক্ত জবাব দেয়া হবে। খবর পার্সটুডের।

প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হাতামি আজ বুধবার মন্ত্রিসভার বৈঠকের অবকাশে ভেনিজুয়েলাগামী তেল ট্যাংকারের প্রতি মার্কিন বাহিনীর হয়রানিকে সামুদ্রিক দস্যুতা হিসেবে অভিহিত করে বলেন, তেল ট্যাংকারের প্রতি বিরক্তিকর হয়রানি আন্তর্জাতিক নিয়মনীতি এবং নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। তাই যেসব আন্তর্জাতিক সংস্থা এবং দেশ সমুদ্র আইন এবং নিরাপত্তার ব্যাপারে অত্যন্ত সংবেদনশীল তাদের উচিত এ বিষয়ে শক্ত প্রতিক্রিয়া দেখানো।

ইরানের ওপর আরোপিত জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা অবসানের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ মার্কিন প্রতিবন্ধকতার কথা উল্লেখ করে হাতামি বলেন, তেহরানের ওপর অস্ত্র সীমাবদ্ধতা বজায় রাখার জন্য মার্কিনীরা বর্তমানে লড়াইয়ে লিপ্ত রয়েছে। কিন্তু ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি ইরানি জনগণের মৌলিক এবং অবিচ্ছেদ্য অধিকার। প্রতিরক্ষামন্ত্রী হাতামি বলেন, আমেরিকা যেহেতু বহুপাক্ষিক পরমাণু সমঝেতা থেকে বেরিয়ে গেছে তাই এ সমঝোতাকে উদ্ধৃতি কোনো নির্দেশনা তারা দিতে পারে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here