কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদে জাস্টিন ট্রুডোর সংহতি প্রকাশ

0
123

বাংলা খবর ডেস্ক:
সম্প্রতি মিনিয়াপালিসে পুলিশের এক কর্মকর্তার হাতে নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রসহ কানাডার বিভিন্ন শহরে বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলেও সমবেত হয় বিক্ষোভকারীরা। সেই বিক্ষোভে কালো মাস্ক পরে হাজির হন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

মাটিতে হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন তিনি। এ সময় বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে শ্লোগান দিতে শুরু করে।

জাস্টিন ট্রুডো হাততালি দিয়ে সেই শ্লোগানের প্রতি সমর্থন জানান।

এ সময় এক বক্তা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মাইকে বলেন, হয় তুমি বৈষম্যের বিপক্ষের লোক, না হয় তুমি বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থান নেই।জাস্টিন ট্রুডো এই বক্তব্যে হাত তালি দিয়ে সমর্থন দেন।

ইতিমধ্যে কানাডার ক্যালগেরিতে ডাউনটাউনে প্রায় এক হাজার বিক্ষোভকারী বিক্ষোভ প্রদর্শন করে। ভেঙ্কুভারে আর্ট গ্যালারির সমনেও বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করে।

এ সময় প্লেকার্ড ফেস্টুনে লেখা ছিল ‘নো জাস্টিস নো পিস’। মন্ট্রিয়লে বিক্ষোভ প্রদর্শন করায় গত রোববার রাতে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

কালাে মানুষদের বিরুদ্ধে পুলিশের সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদকে কেন্দ্র করে উত্তর আমেরিকার বিভিন্ন শহরেও বর্ণবাদবিরাধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে প্রতিবাদের আগুন এখন কানাডার বিভিন্ন শহরে ।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে ইতিমধ্যেই কানাডাবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে।

তার এই সংহতি প্রকাশ কানাডার স্থানীয় মিডিয়ায় ব্যাপকভাবে আলোচিত হয়েছে। সামাজিক গণমাধ্যমেও তার এই হাঁটু গেড়ে বসার ছবি ভাইরাল হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here