নারী অডিটর নির্বাচিত হলেন বাংলাদেশী-আমেরিকান ড. নীনা আহমেদ

0
163

বাংলা খবর ডেস্ক:
পেনসিলভেনিয়া স্টেট অডিটর জেনারেল পদে ডেমক্র্যাটিক পার্টির প্রার্থী মনোনয়নের নির্বাচনে (প্রাইমারি) প্রথম নারী অডিটর নির্বাচিত হলেন বাংলাদেশী-আমেরিকান ড. নীনা আহমেদ। এই স্টেটের ২৩৩ বছরের ইতিহাসে এই প্রথম একজন অশ্বেতাঙ্গ মহিলা এবং ব্রাউন কালার ইমিগ্র্যান্ট প্রাইমারিতে জয়লাভ করলেন। এর আগে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়া আমেরিকান বিষয়ক উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। দায়িত্ব পালন করেছেন ফিলাডেলফিয়া সিটির ডেপুটি মেয়র হিসেবেও। স্টেট অডিটর জেনারেলের প্রাইমারিতে ড. নীনা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটসবার্গ সিটি কম্পট্রোলার মাইকেল ল্যাম্বকে ৬৭ হাজারের অধিক ভোটের ব্যবধানে হারিয়েছেন । ৫ লক্ষাধিক ভোট পেয়ে নির্বাচিত হন তিনি। এই নির্বাচনে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

২ জুন অনুষ্ঠিত এ নির্বাচনের ভোট গণনা এখনও শেষ হয়নি। তবে ১০ জুন বুধবার দিবাগত রাত ১২টায় প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী যে ভোটে ড. নীনা এগিয়ে রয়েছেন। গণনার বাইরে থাকা ভোটের চেয়ে এগিয়ে থাকা ভোটের সংখ্যা বেশি। এছাড়া ড. নীনার ভোট ব্যাংক ফিলাডেলফিয়া সিটি এবং সংলগ্ন এলাকার গণনাও হয়নি। এ অবস্থায় লকডাউনের মধ্যেই উল্লাস শুরু করেছেন প্রবাসীরা। শ্বেতাঙ্গ অধু্ষতি রিপাবলিকানদের এলাকায় এই বিজয় বাংলাদেশি অভিবাসীদের জন্য বেশ আনন্দের। এর মধ্যে ড. নীনা আহমেদকে অভিনন্দন জানিয়েছেন নিকটতম প্রতিদ্বন্দ্বী মাইকেল ল্যাম্বও।

ড. নীনা আহমেদ ২১ বছর বয়সে যুক্তরাষ্ট্রে আসার পর ইউনিভাসিটি অব পেনসিলভেনিয়া থেকে পিএইচডি করেন রসায়নে। থমাস জেফারসন ইউনিভার্সিটি থেকে করেন মেডিকেল ফেলোশিপ। সেই থেকেই তিনি সপরিবারে বাস করছেন পেনসিলভেনিয়া স্টেটের ফিলাডেলফিয়া সিটি সংলগ্ন এলাকায়। অভিবাসীদের অধিকার ও মর্যাদা নিয়ে কাজ করছেন প্রায় ৩২ বছর। এতে ড. নীনার সাথে তৃণমূলে তৈরী হয় জোরদার একটি সম্পর্ক। ব্যাপক পরিচিতি পান স্টেট জুড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here