বাজেটে বিশ্বাসযোগ্যতা ও যৌক্তিকতা দুটো ক্ষেত্রেই প্রশ্ন দেখা দিচ্ছে-সিপিডি

0
102

বাংলা খবর ডেস্ক:
প্রস্তাবিত বাজেটে করোনার ঝুঁকি মোকাবিলায় যে কাঠামো থাকা দরকার সেটা রাখা হয়নি বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

আজ শুক্রবার ভার্চুয়াল ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি। অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটের ওপর প্রতিক্রিয়া জানাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ড. ফাহমিদা খাতুন বলেন, সামগ্রিকভাবে সামষ্টিক অর্থনীতির যে পর্যবেক্ষণ সেটা আমাদের এটাই বলছে যে, ২০২০-২১ অর্থবছরের সামষ্টিক অর্থনীতির কাঠামো তার বিশ্বাসযোগ্যতা এবং যৌক্তিকতা দুটো বিষয়েই আমাদের সজাগ থাকতে হবে। দুটোর ক্ষেত্রেই কিছু কিছু প্রশ্ন দেখা দিচ্ছে। প্রশ্নটা হচ্ছে- আমরা দেখলাম, বাজেটের রিকভারি যে অ্যাজাম্পশন করা হয়েছে অর্থাৎ প্রবৃদ্ধি কিংবা অন্যান্য সূচকগুলো কীভাবে আগামী অর্থবছরে বাড়বে, সেটা দেখলে মনে হচ্ছে যে, সরকার আশা করছে করোনা পরিস্থিতি থেকে আমরা খুব দ্রুতই বেরিয়ে আসতে পারবো। অর্থাৎ আমরা যেখান থেকে পড়ে গেছি, আবার সোজা সেখানে উঠে যেতে পারবো। এর পেছনে হয়তো তারা ভেবেছে আগামী অর্থবছরের মধ্যেই আমরা করোনা সংকট থেকে মুক্তি পাব। কিন্তু অন্যান্য দেশে এই অনুমান নিয়ে বিতর্ক আছে। এটা নিয়ে আলাপ-আলোচনা হচ্ছে।

ইন্টারেস্ট পেমেন্টের ব্যাপারে ফাহমিদা খাতুন বলেন, ইন্টারেস্ট পেমেন্টের হার আমরা দেখছি যে বেড়েই চলেছে।

রাজস্ব ব্যয়ের ১৮.৩ শতাংশ দেনা পরিশোধের জন্য ব্যয় হবে। সুতরাং এই ক্ষেত্রে যদি ঋণের পরিমাণ এবং ধার-দেনার হারটাও বেড়ে যেতে থাকে তাহলে ধারের যে একটা টেকসই পরিমাণ সেটা ভবিষ্যতে আমাদের জন্য ইস্যু হয়ে দাঁড়াতে পারে। আমাদের সে ব্যাপারে সজাগ থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here