চীন-ভারত সংঘর্ষ: মৃত্যুর মুখে ভারতের আরও ৪ সেনা

0
97
ফাইল ছবি

বাংলা খবর ডেস্ক:
বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলের লাদাখ সীমান্তে ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষে ভারতের আরও চার সেনা মৃত্যুর পথে। বার্তা সংস্থা এএনআই সূত্রের বরাত দিয়ে জানায়, সংঘর্ষে আহত ওই চার সেনার অবস্থা আশঙ্কাজনক।

এর আগে গতকাল ভারতীয় সেনার পক্ষ থেকে বলা হয়, সোমবার লাদাখে সংঘর্ষে তাদের ২০ সেনার মৃত্যু হয়েছে।

এছাড়া এএনআই সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, লাদাখে সংঘর্ষে চীনেরও ৪৩ জন সেনার মৃত্যু বা গুরুতর আহত হয়েছে।

সেইসঙ্গে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সংঘর্ষে তাদের সেনা হতাহত হওয়ার খবর নিশ্চিত করলেও ঠিক কত জন মৃত্যু বা আহত হয়েছে সে ব্যাপারে মুখ খুলেনি।

গতকাল সকাল পর্যন্ত ভারতীর সেনার পক্ষ থেকে বলা হয়, সংঘর্ষে এক কর্নেল ও দুই জওয়ানের মৃত্যু হয়েছে। পরবর্তীতে দেশটির সেনাবাহিনীর আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ১৭ জন ভারতীয় সৈন্য প্রচণ্ড ঠান্ডার মধ্যে ঘটা ওই সংঘর্ষে গুরুতর আহত হয়, এবং পরে মৃত্যুবরণ করে। এতে মৃত্যুর সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়ায়।

তবে এই সংঘর্ষে কোন পক্ষই গোলাগুলি চালায় নি। দু পক্ষই বলছে, সংঘর্ষে কোন আগ্নেয়াস্ত্র ব্যহার করা হয়নি। এই সংঘর্ষের ঘটনায় সীমান্তে চরম উত্তেজনা বিরাজ করছে বলে খবরে বলা হয়েছে।

এদিকে সীমান্তে এই সংঘর্ষের জন্য দেশ দুইটি অভিযোগের আঙ্গুল পরষ্পরের দিকে তুলেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করছে, গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) মেনে চলার জন্য গত সপ্তাহে দু‌’পক্ষের মধ্যে যে ঐকমত্য হয়েছিল চীন তা ভঙ্গ করেছে।

ভারতীয় বিবৃতিকে উদ্ধৃত করে বিবিসি জানাচ্ছে, চীনা পক্ষ একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা করলে এক সহিংস সংঘাত ঘটে।

অন্যদিকে চীন ভারতের বিরুদ্ধে সীমান্ত পার হয়ে তাদের অংশে ঢুকে পড়ার অভিযোগ আনে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ভারত সোমবার দু’দফায় সীমান্ত লংঘন করে, উস্কানি দেয় এবং চীনের সৈন্যদের আক্রমণ করে। এর ফলে দুদেশের সীমান্ত রক্ষীদের মধ্যে হাতাহাতি হয়। এনডিটিভি, এএনআই, বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here