করোনার ভ্যাকসিন তৈরিতে ৩৩০০ কোটি রুপি দিলেন ভারতীয় ধনকুবের

0
106
লক্ষ্মী মিত্তল

বাংলা খবর ডেস্ক:
করোনার ভ্যাকসিন তৈরি করার জন্য ৩৩০০ কোটি রুপি দান করলেন ভারতীয় ব্যবসায়ী লক্ষ্মী মিত্তল। ওই বিপুল পরিমাণ অর্থ তিনি দিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনোলজি বিভাগকে। বর্তমানে বিশ্বের যে কটি ভ্যাকসিনকে নিয়ে আশার আলো দেখা যাচ্ছে, তার মধ্যে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ডের ভ্যাকসিন। সেই ভ্যাকসিনের কাজ যাতে দ্রুত গতিতে চলে, সে জন্য এই অনুদান দিয়েছেন লক্ষ্মী মিত্তল। খবর ইকোনমিক টাইমসের।

লক্ষ্মী মিত্তলের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, অক্সফোর্ডের এই বিভাগটি জেনার ইনস্টিটিউটের অন্তর্গত। লক্ষ্মী মিত্তলের ওই অনুদানের পর ইনস্টিটিউটের নামও পালটে দেওয়া হয়েছে। নতুন নাম হয়েছে লক্ষ্মী মিত্তল অ্যান্ড ফ্যামিলি প্রফেসরশিপ অফ ভ্যাকসিনোলজি। উল্লেখ্য, ২০০৫ সালে অক্সফোর্ড ও ইউকে ইনস্টিটিউট ফর অ্যানিম্যাল হেলথের যৌথ অংশীদারিতে তৈরি হয়েছিল জেনার ইনস্টিটিউট।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কভিড টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত পর্বে রয়েছে। করোনাভাইরাসকে কাবু করতে এই ভ্যাকসিন কতটা কার্যকর, তা খতিয়ে দেখা হচ্ছে। সংস্থাটি জানিয়েছে, লন্ডনের ১০ হাজার ২৬০ শিশু ও প্রাপ্তবয়স্কের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। যদিও দক্ষিণ আফ্রিকা ও করোনা বিধ্বস্ত ব্রাজিলে ভ্যাকসিনটির ট্রায়াল হয়ে গিয়েছে। ভারতসহ অন্যান্য কম ও মাঝারি আয়ের দেশগুলোর জন্য একশ কোটি ডোজ তৈরি করতে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here