দেশে ২৪ ঘন্টায় করোনায় আরো ৩৭ মৃত্যু : আক্রান্ত ২৪৫৯ জন

0
88

বাংলা খবর ডেস্ক:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ২৯ জন পুরুষ এবং ৮ জন নারী। এখন পর্যন্ত এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন মোট ২৬১৮ জন।

আজ রবিবার (১৯ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) ১০ হাজার ৬২৫টি নমুনা পরীক্ষার ফল পাওয়া গেছে। এসব পরীক্ষায় নতুন করে ২ হাজার ৪৫৯ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এতে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ২ লাখ ৪ হাজার ৫২৫ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৩.১৪ শতাংশ।

এদিকে আগে থেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন থাকা আরও ১ হাজার ৫৪৬ জন রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন জানিয়ে ডা. নাসিমা বলেন, এ নিয়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসা নেওয়া ১ লাখ ১১ হাজার ৬৪২ জন সুস্থ হয়ে উঠেছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৫৯ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

বিশ্ব পরিস্থিতি:
ওদিকে সারা বিশ্ব এখন করোনাভাইরাসের ছোবলে বিপর্যস্ত। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ায় এই ভাইরাস। এখন পর্যন্ত এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এক কোটি ৪২ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে পাঁচ লাখ ৯৯ হাজার। তবে ৮৪ লাখ ৮০ হাজারের বেশি রোগী এরই মধ্যে সুস্থ হয়েছেন।

ভারতে এক দিনে সর্বোচ্চ ৩৮ হাজার ৯০২ জন করোনায় আক্রান্ত:

এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ৫৪৩ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছে ৩৮ হাজার ৯০২ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ৮১৬ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৭৭ হাজার ৬১৮ জনে দাঁড়িয়েছে।

একদিনে এটিই ভারতে সর্বোচ্চ কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা। মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, অবস্থার উন্নতি হওয়ায় এ পর্যন্ত ৬ লাখ ৭৭ হাজার ৪২৩ জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

এখন ৩ লাখ ৭৩ হাজার ৩৭৯ জন চিকিৎসাধীন রয়েছেন। বর্তমানে ভারত লকডাউন তুলে নেয়ার দ্বিতীয় ধাপে থাকলেও কোভিড -১৯ সংক্রমিত এলাকার ভেতওে বিধিনিষেধ জারি থাকবে, ভারত থেকে বাণিজ্যিক আন্তর্জাতিক ফ্লাইট ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here