করোনা–‌জয়ের বার্তা দেবে দিদি নাম্বার ওয়ান

0
107

বাংলা খবর ডেস্ক:
প্যানিক করবেন না। সতর্ক থাকুন। সচেতন করুন মানুষকে। স্পষ্টই বলেছিলেন এক দিদি। আর, সেই বার্তাই টেলিভিশনের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন ভারতের অন্য দিদিরা।
প্রথম দিদি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। টেলিভিশনের নানান ধারাবাহিকের প্রযোজক, পরিচালক, শিল্পী, চ্যানেল কর্তাদের সঙ্গে বৈঠকে তিনি বলেছিলেন প্যানিক না করার কথা। বলেছিলেন, করোনাকে ভয় না পেয়ে সতর্ক থাকতে হবে। টেলিভিশনের ধারাবাহিক বা অন্য অনুষ্ঠানের মাধ্যমে সতর্ক থাকার বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করতে হবে। সেই দিনই মুখ্যমন্ত্রী রিয়্যালিটি শোয়ের শুটিং শুরু করার সরকারি অনুমোদন দিয়েছিলেন।
নানান ধারাবাহিকে লকডাউন, করোনা প্রসঙ্গ এসেছে এবং আসছে। একদিকে যেমন স্টুডিওগুলোতে স্যানিটাইজ করে, স্বাস্থ্যবিধি মেনে শুটিং চলছে, তেমনই ধারাবাহিকের মধ্যেও চরিত্ররা মাস্ক পরছেন, হাত স্যানিটাইজ করছেন।
কিন্তু স্পষ্টভাবে করোনার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কথা, সতর্ক থাকার কথা, করোনা–‌যোদ্ধাদের মঞ্চে এনে মানুষকে সচেতন থাকার কথা বলছেন ‘‌দিদি নাম্বার ওয়ান’‌–‌এর অংশগ্রহণকারী দিদিরা এবং এই অনুষ্ঠানের সঞ্চালিকা রচনা ব্যানার্জি। যেন দিদি মমতা ব্যানার্জির বার্তাই এই রিয়্যালিটি শোয়ের মাধ্যমে পৌঁছে দিচ্ছেন ‘‌দিদি নাম্বার ওয়ান’‌–‌এর দিদিরা।
লকডাউনের পর, নিউ নর্মাল ‘‌দিদি নাম্বার ওয়ান’‌–‌এর অনুষ্ঠানে আসছেন করোনা থেকে সেরে উঠে করোনা রোগীদের সেবা করা নার্স। এমন আরও অংশগ্রহণকারী আসবেন এই জনপ্রিয় অনুষ্ঠানে, যাঁদের মধ্যে থাকবেন ডাক্তার, পুলিশকর্মী থেকে শুরু করে সমাজের নানান ক্ষেত্রের দিদি‌রা, যাঁরা করোনাকে হারাতে নিয়মিত যুদ্ধ করতে যাচ্ছেন, ভরসা দিচ্ছেন মানুষকে।
একটা রিসার্চ টিম কাজ করছে এইসব অংশগ্রহণকারীকে খুঁজে বার করতে। জি–বাংলা খুবই গুরুত্ব দিচ্ছে এই অনুষ্ঠানকে। এই রিয়্যালিটি শোয়ের পরিচালক অভিজিৎ সেন বললেন, করোনার বিরুদ্ধে লড়াইটা আমাদের সবার। যে সব দিদি প্রত্যক্ষভাবে এই লড়াইয়ে শামিল, আমরা তাঁদের আরও বেশি করে আনতে চাই এই অনুষ্ঠানে।
সেজন্যেই এই অনুষ্ঠানে এলেন করোনা‌জয়ী সোমা মুখার্জি। উত্তর ২৪ পরগনার সোমা মুখার্জি শোনালেন ভরসার কথা। মে মাসে করোনায় আক্রান্ত হন তিনি। কিন্তু সোমা জানালেন, এই ভাইরাসকে ভয় পাওয়ার কিছু নেই। আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি ভরসা দিলেন দর্শকদের।
আর, করোনা রোগীদের যিনি এখনও ভরসা দিয়ে যাচ্ছেন সেবার মাধ্যমে, সেই নার্স‌দিদি দক্ষিণ ২৪ পরগনার শ্রাবন্তী দাস মণ্ডল জানালেন, এই অস্বাভাবিক পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের ভূমিকা বিরাট। সেই কর্তব্য পালন করাই তাঁর ধর্ম। একটা রিয়্যালিটি শো যখন এমন ভরসার কথা শোনায় দর্শকদের, তখন সত্যিই করোনা–‌আতঙ্ক আর চেপে বসতে পারে না।
কোভিড ভাইরাসের টেস্ট করার কাজে এসএসকেএমের ল্যাবরেটরিতে কর্মরত স্বাতী গাঙ্গুলিও এসেছিলেন। স্বাতীর স্পষ্ট বক্তব্য, করোনা ভাইরাসকে আর আমরা ভয় পাই না। অংশগ্রহণকারী ব্যাঙ্ককর্মী পারমিতা মুখার্জি জানালেন, দায়িত্ব পালনে আমরা পিছিয়ে থাকব কেন এমন কঠিন সময়ে?‌
কঠিন সময়। কিন্তু হার মানার সময় নয়। বললেন সঞ্চালিকা রচনা ব্যানার্জি। করোনা‌যুদ্ধে যাঁরা প্রত্যক্ষভাবে যুক্ত, যাঁরা এই সময়ে ‘‌দিদি নাম্বার ওয়ান’‌–‌এ এসে ভরসা দিচ্ছেন মানুষকে, তাঁদের কুর্নিশ জানাচ্ছি, বললেন রচনা।
কুর্নিশ জানাচ্ছেন অগণিত দর্শকও, ওইসব দিদিদের, অপরাজিতাদের।‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here