দক্ষিণ এশিয়ায় প্রথম ব্যতিক্রমি এক বিষয়ে পিএইচডি অর্জন

0
794

ঢাকা:
ড. মুহাম্মদ উমর ফারুক মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। সাম্প্রতিক তিনি ওপি জিন্দাল গ্লোবাল বিশ^বিদ্যালয় (ওয়ার্ল্ড র‌্যাংকিং ইউনিভার্সিটি), ভারত থেকে অধ্যাপক ড. জার্ড ফারডিন্যান্ড কিরশপ (জার্মানি) এবং অধ্যাপক ড. সানজিভ পি. সাহনি (ভারত) এর তত্ত্বাবধায়নে “ Criminal Justice System: Status Qua and Recommendations for Domestic Violence Victims in Bangladesh ” শীর্ষক পিএইচডি গবেষণা সম্পাদন করে ডক্টোরাল (পিএইচডি) ডিগ্রি অর্জন করেন। তার এই পিএইচডি গবেষণাটি বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ায় এই বিষয়ের উপর প্রথম গবেষণা।
ড. ফারুক একজন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের অপরাধ বিজ্ঞানী এবং ভিক্টিমোলজিস্ট। তাঁর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩২টি প্রবন্ধ প্রকাশনা এবং ১টি বই রয়েছে। এছাড়াও তিনি অসংখ্য গবেষণা সম্পাদন এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি তাঁর গবেষণালব্ধ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের ভিকটিম ভিত্তিক ক্রিমিনাল ল’ এবং ক্রিমিনাল জাস্টিসের রিফর্ম এর উপর কাজ করার মাধ্যমে জাতীয় পর্যায়ে অংশীদারিত্ব করতে আগ্রহী।
ড. ফারুক ঢাকা বিশ্বিবদ্যালয়ের সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট এর অধীন ভিক্টিমোলজি এন্ড রেস্টোরেটিভ জাস্টিস মাস্টার্স প্রোগ্রাম এবং বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা এর রিসোর্স ফ্যাকাল্টি। তাছাড়াও তিনি সভাপতি, এশিয়ান সোসাইটি অব ভিক্টিমোলজি; সভাপতি, বাংলাদেশ সোসাইটি অব ক্রিমিনোলজি এন্ড ভিক্টিমোলজি; সহ-সভাপতি, বাংলাদেশ সোসাইটি অব ক্রিমিনোলজি; এবং চেয়ারম্যান (অরনারি), সেন্টার ফর ক্রাইম এন্ড ভিকটিম স্টাডিস হিসেবে দায়িত্ব পালন করছেন। সেই সাথে তিনি ওয়ার্ল্ড সোসাইটি অব ভিক্টিমোলজি এবং সাউথ এশিয়ান সোসাইটি অব ক্রিমিনোলজি এন্ড ভিক্টিমোলজি এর আজীবন সদস্য।
বিজ্ঞপ্তি
##

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here