আনুষ্ঠানিক ফল না আসা পর্যন্ত বাইডেনকে অভিনন্দন জানাবে না চীন ও রাশিয়া

0
75

বাংলা খবর ডেস্ক:
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেলেও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে অভিনন্দন জানায়নি চীন এবং রাশিয়া। দুই দেশই বলছে, আনুষ্ঠানিকভাবে বিজয়ের ঘোষণা না হওয়া পর্যন্ত তারা অভিনন্দন জানাবে না। তবে জয়ের ২৪ ঘণ্টা পর অভিনন্দন জানিয়েছে সৌদি আরব। খবর রয়টার্স ও আলজাজিরার

বাইডেন জয় পেলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরাজয় স্বীকার করেননি। তিনি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন; কিন্তু যুক্তরাষ্ট্রের ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যের ঘনিষ্ঠ মিত্ররা অভিনন্দন জানালেও চীন এবং রাশিয়া জানায়নি।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, বাইডেনের জয়ের বিষয়টি বেইজিং অবগত। তাদের আইন ও প্রথা অনুযায়ীই ফলাফল ঘোষণা করা হবে। ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভোটের পরদিন ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছিলেন।

ক্রেমলিন জানিয়েছে, তারা আনুষ্ঠানিক ফলাফলের অপেক্ষায় আছেন। কারণ প্রেসিডেন্ট ট্রাম্প আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। রুশ প্রেসিডেন্ট পুতিনও এখন পর্যন্ত নিশ্চুপ রয়েছেন। তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমান রবিবার জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। যদিও ট্রাম্পের সঙ্গে যুবরাজের সম্পর্ক ভালো ছিল। বাইডেন সাংবাদিক খাশোগি হত্যা নিয়ে যুবরাজের সমালোচনা করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here