মুখে দিলেই গলে যায় মাশরুম গলৌটি কাবাব

0
81

বাংলা খবর ডেস্ক:
উৎসবের মরসুমে বাঙালির রান্নাঘর জুড়ে অন্যতম একটি পদ হল মাটন গালৌটি কাবাব। সেই গলৌটি কাবাব মাটন ছাড়াও করা হচ্ছে মাশরুম সহযোগে। নিরামিষাশীদের কথা ভেবেই এই কাবাব তৈরি হচ্ছে রেস্তরাঁয়। তবে রেস্তরাঁর এই পদ যদি বাড়িতে বানিয়ে নেওয়া যায়, তবে তো দারুণ হবে। মুখে দিলেই গলে যায় মাশরুম গলৌটি কাবাব।

মাশরুম গলৌটি কাবাবের উপকরণ:

মাশরুম- আধ কাপ

তেল ৬ চা চামচ

পেঁয়াজ কুচি (১টা বড়)

নুন

কাঁচা লঙ্কা কুচি (৫-৬টা)

গরম মশলা গুঁড়ো এক চিমটে

আদা-রসুন বাটা আধ চা চামচ

চিজ এক কাপের চার ভাগের এক ভাগ

ছাতু এক চামচ

প্রণালী: মাশরুম জলে সেদ্ধ করে নিতে হবে প্রথমে। একটা পাত্র গরম করে তাতে তেল, পেঁয়াজ কুচি, নুন দিয়ে সাঁতলে নিতে হবে। এরপর যোগ করতে হবে কাঁচা লঙ্কা কুচি, আদা-রসুন বাটা। আবারও নাড়াচাড়া করতে হবে যতক্ষণ না কাঁচা গন্ধটা দূর হয়।এরপর যোগ করতে হবে সেদ্ধ করা মাশরুম, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো। ফের ভাল করে নাড়াচাড়া করতে হবে।

মিশ্রণটা নামিয়ে গোটাটাই মিক্সিতে বেটে নিতে হবে। একটা প্লেটে রাখতে হবে এ বার মিশ্রণটা। আস্তে আস্তে করে ছাতু মেশাতে হবে যাতে একটু শক্ত হয়। হাতে ঘি বা সাদা তেল দিয়ে কাবাবের আকারে গড়তে হবে ওই মিশ্রণ থেকে।

পাত্র গরম করে তাতে তেল দিতে হবে। এরপর গড়ে নেওয়া কাবাবগুলোকে দুদিক ভাল করে ভেজে নিতে হবে। দেখতে হবে যেন দুটি দিকই সমানভাবে রান্না হয়। এর পর পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here