‘মানুষকে কুমিরে পরিণত করতে পারে করোনার ভ্যাকসিন’

0
77
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

বাংলা খবর ডেস্ক:
ফাইজার এবং বায়োএনটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন গ্রহণ করলে মানুষ কুমিরে পরিণত হতে পারে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি এমন মন্তব্য করেন।

বলসোনারো বলেন, আপনি যদি কুমিরে পরিণত হন, সেটা আপনার সমস্যা। যদি অতিমানবে (সুপারহিউম্যান) পরিণত হন, যদি কোনও নারীর দাড়ি উঠতে শুরু করে অথবা কোনও পুরুষ নারীকণ্ঠে কথা বলতে শুরু করেন, তাদের কিছু করার থাকবে না।

গত বুধবার টিকাদান কর্মসূচি উদ্বোধন করেই ব্রাজিলের প্রেসিডেন্ট ঘোষণা দেন, এটা বিনামূল্যে হলেও বাধ্যতামূলক নয়। এদিকে বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট রুল জারি করেছেন, করোনা ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক, কিন্তু কারও ওপর বলপ্রয়োগ করা যাবে না

ব্রাজিলে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১ লাখ ৮৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ৭১ লাখের বেশি করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

করোনার টিকা নিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনা ভাইরাসের টিকা নিয়েছেন। স্থানীয় সময় শুক্রবার লাইভেই তিনি করোনার টিকা নেন। প্রেসিডেন্ট ট্রাম্প যখন শুরু থেকেই করোনা ভাইরাসকে তোয়াক্কা না করার রীতি গ্রহণ করছেন তখন তারই ভাইস প্রেসিডেন্ট করোনার টিকা নিলেন। খবর সিএনএন ও এনবিসি নিউজের।

মাইক পেন্স প্রকাশ্যে এমন সময়ে করোনার টিকা নিলেন যখন জরিপে দেখা যাচ্ছে, কোনো কোনো আমেরিকান নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে উদ্বেগের কারণে টিকা গ্রহণে অনিচ্ছুক। গতকাল মাইক পেন্সের সঙ্গে তার স্ত্রী কারেন পেন্সকেও টিকা দেওয়া হয়েছে। হোয়াইট হাউজের কাছে আইজেন হাওয়ার এক্সিকিউটিভ অফিস বিল্ডিংয়ে ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারের চিকিত্সক দল তাদের শরীরে টিকা প্রয়োগ করেন। বাম বাহুতে টিকা নেওয়ার পর পেন্স বলেন, আমি তেমন কিছু অনুভব করছি না, ভালোই হয়েছে। তিনি বলেন, কারেন এবং আমি সামনের দিকে এগিয়ে যেতে চাই যাতে আমেরিকানরা এর থেকে দূরে সরে না যায়। মাইক পেন্স এই মহত্ ও সচেতনতামূলক কর্মের জন্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন, প্রেসিডেন্ট ট্রাম্প ও অপারেশন ওয়ার্প স্পিডকে ধন্যবাদ জানান।

এদিকে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে করোনা ভাইরাসের প্রকোপ এতটাই মারাত্মক যে সেখানকার জনস্বাস্থ্য বিভাগ টুইটারে লিখেছে, লস অ্যাঞ্জেলস কাউন্টিতে প্রতি ঘণ্টায় গড়ে দুই জন করে কোভিড-১৯-এ মারা যাচ্ছে। যুক্তরাষ্ট্রের টেলিভিশন নেটওয়ার্ক সিবিএস জানিয়েছে, লস অ্যাঞ্জেলসের হাসপাতালগুলোতে নিবিড় পরিচর্যা ইউনিটে স্থান সংকুলান এতটাই কঠিন হয়ে পড়েছে যে, করোনা ভাইরাসের কিছু রোগীকে ৭ ঘণ্টা পর্যন্ত অ্যাম্বুলেন্সে অপেক্ষা করতে হয়েছে সেখানে জায়গা পাওয়ার জন্য।

তুরস্কের হাসপাতালে অগ্নিকাণ্ড: ৮ করোনা রোগীর মৃত্যু

তুরস্কের দক্ষিণাঞ্চলের গাজিয়ানটেপ প্রদেশের বেসরকারি একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় করোনাভাইরাসে আক্রান্ত অন্তত আটজন রোগীর মৃত্যু হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সানকো ইউনিভার্সিটি হসপিটালে করোনা রোগীদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে এক রোগীকে অক্সিজেন দেওয়ার সময় আগুন ধরে যায়। ওই হাসপাতাল থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, এ ঘটনায় অন্তত সাতজন রোগী ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন। অপর একজন পরে মারা যান। নিহতদের সবার বয়স ৬৫ থেকে ৮৫ বছরের মধ্যে।

সেখানে থাকা আরো ১৪ জন রোগীকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

এদিকে তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১৯ লাখ ৮২ হাজার ৯০ জন এবং মারা গেছে ১৭ হাজার ছয়শ ১০ জন। সূত্র: আল-জাজিরা

করোনা আক্রান্ত হওয়াকে ‘দুর্ভাগ্য’ বললেন ম্যাক্রো

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার জন্য নিজের অবহেলা এবং দুর্ভাগ্যকে দোষারোপ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। শুক্রবার এক ভিডিও বার্তায় এমন মন্তব্য করেছেন ফ্রান্সের এই প্রেসিডেন্ট।

এছাড়া ভিডিও বার্তায় তিনি দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানান।

সামাজিক মাধ্যমে পোস্ট করা সংক্ষিপ্ত ওই ভিডিও বার্তায় ৪২ বছর বয়সী ম্যাক্রো বলেন, আমি আপনাদের পুনরায় আশ্বস্ত করতে চাই- আমি ভাল আছি। গতকালের মত আমার একই রকম লক্ষণ আছে।

তবে এসময় ম্যাক্রোকে ‘নরমভাবে’ কথা বলতে দেখা যায়।

ম্যাক্রো জানান, তিনি শিগগিরই সুস্থ হয়ে ফিরবেন এবং তার করোনা পরিস্থিতি খারাপ হওয়ার কোন কারণ নেই।

গত বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে জানানো হয়, কোভিড-১৯ এর উপসর্গ দেখা দেয়ার পর টেস্ট করানো হয় ম্যাক্রোর। পরীক্ষার পর তিনি কোভিড পজিটিভ বলে রেজাল্ট এসেছে। আগামী সাত দিন আইসোলেশনে থাকবেন তিনি। ফ্রান্স ২৪, বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here