চাপের মুখে করোনা প্রণোদনা বিলে স্বাক্ষর করলেন ট্রাম্প

0
80

বাংলা খবর ডেস্ক:
চাপের মুখে করোনাভাইরাস প্রণোদনা বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকে বিলটিতে স্বাক্ষর করতে রাজি হচ্ছিলেন না। জনগণের জন্য ছয়শ ডলারের পরিবর্তে দুই হাজার ডলার করে দিতে চাচ্ছিলেন তিনি। ত্রাণ তহবিলের পরিমাণ ৯০০ বিলিয়ন ডলার।

জানা গেছে, স্থানীয় সময় সোমবার মধ্যরাতের মধ্যে ডোনাল্ড ট্রাম্প ওই বিলে স্বাক্ষর না করলে মার্কিন প্রশাসন সাময়িক অচলাবস্থায় পড়তো। দেশে অচলাবস্থা সৃষ্টি ঠেকাতে সরকারি তহবিলের অনুমোদনে সম্মত হতে হতো কংগ্রেসকে। তার আগেই ওই বিলে স্বাক্ষর করলেন ট্রাম্প।

যদিও ট্রাম্পের চাহিদামাফিক ছয়শ ডলারের বদলে জনপ্রতি দুই হাজার ডলার তাদের পরিবারকে আরো দুই হাজারের বেশি ডলার দেওয়ার ব্যাপারে বিলে সংশোধন আসেনি। তার পরেও ট্রাম্প কেন স্বাক্ষর করতে সম্মত হলেন তা এখনো স্পষ্টভাবে জানাননি তিনি।

বিলটিতে স্বাক্ষর করার ব্যাপারে ডেমোক্র্যাট তো বটেই, রিপাবলিকানদের পক্ষ থেকেও ট্রাম্পের ওপর চরম চাপ ছিল। নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই বিলটিতে স্বাক্ষরের জন্য তাকে আহ্বান করেছিলেন। সূত্র: আল-জাজিরা

ওদিকে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, নানা নাটকীয়তার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২ লাখ ৩০ হাজার কোটি ডলারের করোনাভাইরাসের রিলিফ ও স্পেন্ডিং প্যাকেজ বিলে সই করেছেন। তিনি করোনা রিলিফ আইন অনুমোদন করেছেন।

দ্বিতীয় দফা নাগরিক প্রণোদনা হিসেবে মার্কিনদের তাদের আয়ের সীমা অনুযায়ী জনপ্রতি ৬০০ ডলার করে নগদ দেওয়া হবে। কর্মজীবীদের মধ্যে যারা কর্মহীন, তাদের বেকার ভাতার মেয়াদ বাড়ানো হবে। ১১ সপ্তাহের জন্য বেকার ভাতার সঙ্গে সপ্তাহে অতিরিক্ত ৩০০ ডলার করে দেওয়া হবে। নতুন করোনা রিলিফ বিলে ভাড়াটে, বাড়ির মালিক এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য নানা সহযোগিতা রয়েছে।

আইনপ্রণেতাদের চাপের মুখে স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যায় ট্রাম্প করোনা রিলিফ বিল নিয়ে সুসংবাদ আসছে বলে টুইট করেন। সিএনএন প্রথমে জানায়, প্রেসিডেন্টের সই করার জন্য আইনপ্রস্তাবটি টেবিলে রাখা হয়। মার এ লাগো অবকাশ কেন্দ্রে স্বাক্ষর অনুষ্ঠানের জন্য চেয়ার–টেবিল সাজানো হয়। স্বাক্ষর করার জন্য পাঁচ হাজারের বেশি পৃষ্ঠার করোনা রিলিফ বিলের পাশে ট্রাম্পের সব সময় ব্যবহার করা কলমও প্রস্তুত রাখা হয়।

সন্ধ্যা সাতটা বাজার কিছু আগে প্রেসিডেন্টের কর্মকর্তা জানান, ট্রাম্প তাঁর মত বদল করেছেন। তিনি বিলে সই করবেন, নাকি আগামীকাল সোমবার কংগ্রেসের পদক্ষেপের জন্য অপেক্ষা করবেন, তা জানানো হয়নি। এ কারণে আবারও সব মহলে উৎকণ্ঠা দেখা দেয়। আধা ঘণ্টা পরে বার্তা সংস্থা সিএনএনসহ অন্যরা জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প কংগ্রেস থেকে পাস হওয়া বিলে সই করেছেন।

ট্রাম্প এক সপ্তাহ ধরে প্রত্যেককে দুই হাজার ডলার করে প্রণোদনা দিতে ইচ্ছুক বলে ঘোষণা দিচ্ছেন। তিনি বলেছেন, কোভিড মহামারির জন্য চীন দায়ী। জনগণ নয়। গতকাল রাতে কংগ্রেসের সমঝোতা প্রণোদনায় অনুমোদন দেওয়ার পর তাঁর নিজের প্রস্তাব থেকে তিনি সরে এসেছেন কি না, এখনো কিছু জানা যায়নি।

রিপাবলিকান পার্টির সিনেটর প্যাট টমি বলেছেন, ট্রাম্পকে আমেরিকার মানুষ দুর্দশা ও বিশৃঙ্খলা সৃষ্টিকারী প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে মনে রাখবে। তিনি আরও বলেন, ট্রাম্প জনপ্রতি সমঝোতার ৬০০ ডলারের আইনপ্রস্তাব অনুমোদন দেওয়ার পরও এ নিয়ে কথা বলতে পারেন।

কংগ্রেসে উভয় দল জনপ্রতি ৬০০ ডলারের প্রণোদনা দেওয়ার সমঝোতা করেছে। ট্রাম্প বলছেন, তিনি জনপ্রতি দুই হাজার ডলার করে দেবেন। স্বামী–স্ত্রীর ক্ষেত্রে উভয়ে মিলে চার হাজার এবং পরিবারের অন্যদেরও নগদ প্রণোদনা প্রদানের পাল্টা ঘোষণা দিয়ে বসে আছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রায় ১ কোটি ৪০ লাখ কর্মজীবীর বেকার ভাতার মেয়াদ শেষ হয়ে গেছে। ভাড়াটেদের উচ্ছেদ না করার নির্দেশের মেয়াদও শেষ হয়ে যাচ্ছে ৩১ ডিসেম্বরে। ক্ষুদ্র ব্যবসা চালু রাখার জন্য জরুরি সাহায্যের বিভিন্ন কর্মসূচিও থমকে দাঁড়িয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here